ব্রেকিং নিউজ
Home / টেকনোলজি / ধীরগতির ইন্টারনেটের জন্য ফেসবুক লাইট

ধীরগতির ইন্টারনেটের জন্য ফেসবুক লাইট

fblite০৭ জুন, ২০১৫: গত বৃহস্পতিবার ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেছেন ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশনের নতুন সংস্করণ ‘ফেসবুক লাইট’। মোবাইল ডিভাইসে ইন্টারনেটের সংযোগ ধীরগতির হলেও যাতে ফেসবুক ব্রাউজিংয়ে দ্রুতগতির অভিজ্ঞতাই পাওয়া যায়, সেটি নিশ্চিত করতেই ফেসবুক লাইট তৈরি করা হয়েছে।

এরই মধ্যে এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর ব্যবহারকারীর জন্য এটি ব্যবহারের সুযোগ উন্মুক্ত হয়েছে। পর্যায়ক্রমে আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের দেশগুলোতেও ছড়িয়ে পড়বে ফেসবুক লাইট।

ফেসবুক অ্যাপের নতুন এই সংস্করণ প্রসঙ্গে জুকারবার্গ ফেসবুকে লিখেন, ‘যখন ইন্টারনেট ব্যান্ডউইথের পরিমাণ ন্যূনতম, তখনও যাতে গ্রাহকরা দ্রুত, নির্ভরযোগ্যভাবে এবং ডাটা-বান্ধব অ্যাপ হিসেবে ফেসবুক ব্রাউজ করতে পারেন সেই লক্ষ্যেই ফেসবুক লাইট তৈরি করা হয়েছে। এই অ্যাপের আকার মাত্র ১ মেগাবাইট এবং এটি মাত্র কয়েক সেকেন্ডেই ডাউনলোড হয়ে যাবে।’

এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার অনেক দেশেই এখনও উচ্চগতির ইন্টারনেট সহজলভ্য নয়। এসব দেশেও যাতে মানুষ ফেসবুকের পূর্ণাঙ্গ অভিজ্ঞতা লাভ করতে পারে, সেটাই নিশ্চিত করবে ফেসবুক লাইট—এমনটিই জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। ফেসবুক আশা করছে, ফেসবুক লাইটের ব্যবহারকারী দ্রুতই বাড়বে সব দেশেই।