ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / সফরশেষে মোদির সঙ্গে ইলিশও যাবে; আশা পশ্চিমবঙ্গবাসীর

সফরশেষে মোদির সঙ্গে ইলিশও যাবে; আশা পশ্চিমবঙ্গবাসীর

hilsha০৬ জুন ২০১৫: বাংলাদেশ সফরে এসেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে শনিবার নরেন্দ্র মোদি ঢাকায় পৌছানোর একদিন আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকায় চলে এসেছেন। আর এই সফরই খুশির বার্তা বয়ে আনতে পারে পম্চিমবঙ্গের বাঙালিদের জন্য। প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর অনুরোধে সৌজন্যমূলক পদক্ষেপ হিসাবে ভারতে ইলিশ রপ্তানি করতে উদ্যোগী হতে পারে বাংলাদেশ সরকার। মোদি ঢেউয়ে পশ্চিমবঙ্গের বাঙালির পাতে ফের উঠতে পারে বাংলাদেশি ইলিশ!

প্রসঙ্গত, আগে ৬ হাজার টন ইলিশ ভারতে ঢুকতো। তবে বাংলাদেশের মানুষ যাতে পেটভরে ইলিশ খেতে পারে সেজন্য ২০১২ সাল থেকেই অন্য দেশে ইলিশ রপ্তানি রদ করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ব্যানের উপর থেকেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য ইলিশ রপ্তানিকৃত মৎস্যজীবী অ্যাসোসিয়েশন মৎস্যজীবীদের মধ্যে মতানৈক্যও তৈরি হয়। একদল চেয়েছিল ইলিশ এদেশে পাঠাতে অন্যদল রাজি হয়নি। সরকারও অবস্থান বদলায়নি।

এমনকী গত ফেব্রুয়ারিতে মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকা সফরে গিয়ে ইলিশ এদেশে ফেরানোর অনুরোধ করেও বিফল হন। পশ্চিমবঙ্গের মানুষ আরো বেশি করে পদ্মার ইলিশ পেতে চায় সেবারের সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন কথায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উদ্দেশে বলেছেন, পানি এলে ইলিশ যাবে।

তবে এবার পরিস্থিতি বদলেছে এমনটাই মনে করছে পশ্চিমবঙ্গের মানুষ। তারা মনে করছেন, যে কাজ মমতা পারেনি সে কাজ মোদি পারবে। একমাত্র মোদিই পারবে পশ্চিমবঙ্গে ইলিশ ফেরাতে।

সূত্র: প্রিয়.কম