ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের পদক্ষেপকে স্বাগত জানালো আরব লীগ

ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের পদক্ষেপকে স্বাগত জানালো আরব লীগ

 

ফিলিস্তিনে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ করতে দ্রুত সময়ের মধ্যে আন্তর্জাতিক স্বাধীন তদন্ত কমিশন গঠনের জন্য জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিলের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে উপসাগরীয় ও আরব রাষ্ট্রগুলোর জোট আরব লীগ। রবিবার (৩০ মে) এক বিবৃতিতে তারা এ বিষয়ে নিজেদের মতামত জানায়। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনের শেখ জাররাহ পাড়া, সিলওয়ান পাড়া এবং গাজায় ইসরায়েলি আগ্রাসনের জাতিগত নির্মূলকরণের প্রেক্ষিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের পক্ষ থেকে এই প্রস্তাবটি এলো।

আরব লীগের সহকারী মহাসচিব সাঈদ আবু আলী বলেন, এই প্রস্তাবটির মধ্য দিয়ে ফিলিস্তিনি জনগণ যে গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে, সেটির প্রতি তাদের দায়বদ্ধতার পক্ষে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সদিচ্ছাকে প্রতিফলিত করে।

এর আগে গত ২৭ মে জেনেভায় অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে ‘মানবাধিকারের গুরুতর পরিস্থিতি’ বিষয়ক বিশেষ সেশনে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ করতে দ্রুত সময়ের মধ্যে আন্তর্জাতিক স্বাধীন তদন্ত কমিশন গঠনের জন্য একটি প্রস্তাব গ্রহণ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিল। প্রস্তাবটি সামনে নিয়ে আসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ফিলিস্তিন, পাকিস্তান এবং ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)।

২৪টি ভোটের মাধ্যমে প্রস্তাবটি গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ৯টি দেশ ‘না’ ভোট দিয়েছে এবং ১৪টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। ভারতও ভোট দেওয়া থেকে বিরত থেকেছে।