ব্রেকিং নিউজ
Home / ব্রিটেন সংবাদ / ‘কোভিড সংকট সামলাতে ভয়াবহভাবে ব্যর্থ হয়েছে বৃটেন’

‘কোভিড সংকট সামলাতে ভয়াবহভাবে ব্যর্থ হয়েছে বৃটেন’

 

কোভিড সংকট সামলাতে ব্যর্থ হয়েছে বৃটিশ সরকার। এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের সাবেক প্রধান উপদেষ্টা ডমিনিক কামিংস। তিনি বলেন, কয়েক দশকের মধ্যে সবথেকে বড় মহামারিতে জনগণকে যেভাবে সুরক্ষা দেয়ার কথা ছিল তাতে বিপর্যয়করভাবে কমতি দেখা গেছে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থ রয়টার্স।

খবরে বলা হয়, কোভিড মহামারিতে বৃটেনে এখন পর্যন্ত ১ লাখ ২৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বে কোভিড মৃত্যুতে বৃটেন পঞ্চম অবস্থানে। অভিযোগ আছে, বরিস জনসন ২০২০ সালে যখন প্রথম কোভিড ছড়িয়ে পরছিল তখন এটি মোকাবেলায় পদক্ষেপ গ্রহণে দেরি করেছেন। ২০১৬ সালের ব্রেক্সিট প্রচারণায় জনসনের প্রধান কৌশল নির্ধারক ছিলেন ডমিনিক কামিংস। ২০১৯ সালের নির্বাচনে জনসনের বড় জয়ের পেছনেও তার কৌশল ছিল।

তিনি বৃটিশ আইনপ্রনেতাদের উদ্দেশ্যে বলেন, সরকার ও ডাউনিং স্ট্রিট সংকট চিহ্নিত করতে দেরি করেছিলেন। গত বছরের ফেব্রুয়ারি মাসেও জনসনের কার্যালয় করোনা মোকাবেলায় কোনো ব্যবস্থা নেয় নি। প্রধানমন্ত্রীসহ অনেক সিনিয়র মন্ত্রী তখন ছুটি কাটিয়ে বেড়াচ্ছেন। সত্য হচ্ছে, আমার মতো সিনিয়র মন্ত্রী, কর্মকর্তা বা উপদেষ্টারা বিপর্যয়করভাবে মানুষকে সুরক্ষিত করতে ব্যর্থ হয়েছি। সরকারকে যখন জনগণের সবথেকে বেশি দরকার ছিল তখনই সরকার ব্যর্থ হলো। কোভিডে যেসব পরিবারের সদস্যদের মৃত্যু হয়েছে আমি তাদের কাছে এ জন্য গভীর দুঃখ প্রকাশ করছি।