ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / মধ্যপ্রাচ্য / যুদ্ধবিরতি কার্যকরের প্রথমদিনেই আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর হামলা

যুদ্ধবিরতি কার্যকরের প্রথমদিনেই আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর হামলা

 

টানা ১১ দিন গাজায় ইসরায়েলি বিমান হামলা ও বোমাবর্ষণের পর শুক্রবার যুদ্ধবিরতি কার্যকরের ঘোষণা হয়েছিল। কিন্তু আল-আকসা মসজিদে জুমার নামাজের পর উল্লাসরত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। জড়ো হওয়া মুসল্লিদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি বাহিনী টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করে। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডলইস্ট আই এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজের পর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে যুদ্ধবিরতি উদযাপনে জড়ো হন কয়েক হাজার ফিলিস্তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, ফিলিস্তিনি মুসল্লিদের ওপর পুলিশ গুলি ছুড়ছে।

শুক্রবার জুমার নামাজে আল-আকসায় উপস্থিত হয়েছিলেন কয়েক হাজার ফিলিস্তিনি। নামাজের পরই তারা উদযাপনে মেতে ওঠেন। গাজার সমর্থনে তারা স্লোগান দেন এবং মিষ্টান্ন বিতরণ করেন।

ইসরায়েলি পুলিশের মুখপাত্র মিকি রজেনফেল্ড দাবি করেছেন, ফিলিস্তিনিরা তাদের ওপর ইটপাটকেল ছুড়তে শুরু করলে তারা দাঙ্গা দমনের পদক্ষেপ গ্রহণ করেন।

পুলিশের হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলি পুলিশকে লক্ষ্য করে পাথর ও পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়েছে।

মিসরের মধ্যস্থতায় ১১ দিন সংঘর্ষের পর হামাস ও ইসরায়েল শুক্রবার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। এবার ৬৫ শিশু ও ৩৯ নারীসহ ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন ইসরায়েলি হামলায়।