ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ভারতে পাঁচ বুদ্ধিজীবীকে আরও চার সপ্তাহ গৃহবন্দি রাখার নির্দেশ

ভারতে পাঁচ বুদ্ধিজীবীকে আরও চার সপ্তাহ গৃহবন্দি রাখার নির্দেশ

ভীমা কোরেগাঁও সংঘর্ষ মামলায় ভারতে গ্রেফতারকৃত পাঁচ বুদ্ধিজীবী ও মানবাধিকার কর্মীকে আরও চার সপ্তাহ গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। আজ শুক্রবার এই নির্দেশ দেয় আদালত।

আটককৃতরা পুনে পুলিশের পরিবর্তে বিশেষ দল গঠন করে তদন্ত চালানোর আবেদন করলে তা খারিজ করা হয়। এবং বিচারপতি এএম খান উলকর বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাঁরা কখনই ঠিক করে দিতে পারেন না কোন সংস্থা তদন্ত করবে। এটা পুরোপুরি বিচারব্যবস্থার উপর নির্ভর করছে। তাই এই মামলায় সিট বা বিশেষ তদন্তকারী দল গঠন করা হবে না। তদন্ত করবে পুনে পুলিশই। এর পাশাপাশি জামিনের জন্য নিম্ন আদালতে আবেদন করতে হবে ওই পাঁচ সমাজকর্মীকে।

পুনে পুলিশের সমালোচনার প্রেক্ষিতে তিনি আরও বলেন, ‘‌রাজনৈতিক কারণে ভারভারাদের গ্রেপ্তার নয়। পুলিশ ক্ষমতার কোনও অপপ্রয়োগ করেনি। আর ধারণার বশবর্তী হয়ে মুক্তি দেওয়া যাবে না। পুলিশের কাছে কিছু তথ্য রয়েছে। ”

আদালতের একই বেঞ্চের আরেক বিচারপতি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন ঘটনার তদন্ত যাতে কোনও ভাবে বিঘ্নিত না হয় তার জন্য আদালত অন্য কোনও পর্যবেক্ষণ দিচ্ছে না।

উল্লেখ্য, গত মাসের ২৯ তারিখ থেকে তাদের গৃহবন্দি করে রেখেছে মোদি সরকার। পুলিশের অভিযোগ গত বছরের শেষ দিনে ছড়িয়ে পড়া সংঘর্ষের ঘটনার সঙ্গে ধৃতরা সরাসরি যুক্ত। অভিযুক্তরা পাঁচ বুদ্ধিজীবী হলেন ভারভারা রাও, অরুণ ফেরেইরা, ভার্নন গনজালভেস, সুধা ভরদ্বাজ এবং গৌতম নওলাখা।