ব্রেকিং নিউজ
Home / টেকনোলজি / গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

২৬ মার্চ, ২০১৬: সার্চ জায়ান্ট গুগলের ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবসকে প্রদর্শন করা হচ্ছে। ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করে গুগল।

২৬ মার্চ  রাত ১২টার পর গুগল ডুডলে দেখা যায় একাত্তরের মহান স্বাধীনতা দিবস নিয়ে নতুন ডুডল। সেখানে বাংলাদেশের জাতীয় পতাকার রঙের আদলে লাল ও সবুজ রঙের একটি বিশেষ আইকনে শোভা পায় বঙ্গবন্ধু যমুনা সেতুর একটি লোগো। তার দুপাশে সাদা রঙে লিখা আছে গুগল। ডুডলের উপর মাউস কার্সর নিলে সেখানে প্রদর্শিত হচ্ছে ‘Bangladesh Independence Day’।  ২৬ মার্চ শুরুর মুহূর্ত থেকেই এ বিশেষ ‘ডুডল’-টি গুগলের হোম পেজে প্রদর্শিত হচ্ছে৷ তবে এটা শুধু বাংলাদেশের ডোমেইন হোমপেজ গুগল ডটকম ডটবিডিতে দেখা যাচ্ছে৷ তাই বাংলাদেশিরা গুগলে গেলেই এই ডুডলটি দেখতে পাবেন। চাইলে এটা ফেসবুক ও টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারও করা যাবে। এজন্য ডুডলের পাশে চিহ্নটিতে ক্লিক করতে হবে। এরপর অপশন আসবে, আপনি কোন মাধ্যমে শেয়ার করতে চান? এরপর পছন্দের মাধ্যমে ক্লিক করে শেয়ার করতে পারবেন।

ইংরেজি গুগল শব্দের তৃতীয় বর্ণ ‘o’ এর মধ্যে বঙ্গবন্ধু সেতু দেখানো হচ্ছে। ডুডল হলো নকশা বা চিত্র যার মাধ্যমে কোনো বিশেষ বিষয়কে ফুটিয়ে তোলা হয়।  বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটি হোমপেজে ডুডল প্রদর্শন করা হয়। আর ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়। ডুডলে প্রদর্শিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।