ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ব্রাসেলস হামলার প্রধান সন্দেহভাজন সনাক্ত

ব্রাসেলস হামলার প্রধান সন্দেহভাজন সনাক্ত

২৪ মার্চ ২০১৬: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গত মঙ্গলবার বোমা হামলার সঙ্গে জড়িত প্রধান সন্দেহভাজনকে সনাক্ত করেছে দেশটির পুলিশ।

বুধবার বেলজিয়ামের গণমাধ্যম জানায়, ২৫ বছর বয়সি নাজিম লাচরাউয়িকে প্রধান সন্দেহভাজন হিসেবে উল্লেখ করেছে পুলিশ। এর আগে ইউরোপীয় নিরাপত্তা কর্মকর্তা তাকে আইএসের সন্দেহভাজন বোমা প্রস্তুতকারী হিসেবে চিহ্নিত করেছিলো।

মরক্কোয় জন্ম নেয়া লাচরাউয়ি বেলজিয়ামে বেড়ে ওঠেন। তবে ধারণা করা হচ্ছে, তিনি প্রশিক্ষণ নেয়ার জন্য সিরিয়ায় গিয়েছিলেন। পরে সেখান থেকে ইউরোপে ফিরে আসেন।

গত বছরের নভেম্বরে প্যারিস হামলায় ব্যবহৃত বিস্ফোরক বেল্টে তার ডিএনএ পাওয়া গিয়েছিল। ধারণা করা হচ্ছে, তিনি প্যারিস হামলার মূল হোতা বলে সন্দেহ করা সালাহ আব্দেস্লামের সঙ্গে একপর্যায়ে ভ্রমণ করেছিলেন। গত সপ্তাহে আব্দেস্লামকে গ্রেফতার করে পুলিশ।

জাভেনতেম বিমানবন্দরের সিসিটিভি ফুটেজে, বোমা হামলার আগে তিনজন সন্দেহভাজনকে দেখা গিয়েছিল। বেলজিয়ান গণমাধ্যমের খবর অনুযায়ী, এদের মধ্যে সন্দেহভাজন দুই ভাই  খালিদ এবং ব্রাহিম আল-বাকরাউয়ি আত্মঘাতী হামলাকারী ছিলেন।

এর আগে গণমাধ্যমগুলো জানায়, নাজিম লাচরাউয়িকে ব্রাসেলসের আন্ডারলেখট এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ। অবশ্য পরে জানায়, গ্রেফতারকৃত ব্যক্তি লাচরাউয়ি নন। অবশ্য পুলিশ এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

মঙ্গলবার ব্রাসেলসের বিমানবন্দরে জোড়া বোমা বিস্ফোরণ এবং মেট্রো স্টেশনে অপর একটি বিস্ফোরণে কমপক্ষে ৩৪ জন নিহত এবং ২৫০ জন আহত হন। এই ঘটনার পর পরই ইউরোপজুড়ে বিভিন্ন দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সূত্র: ওয়াশিংটন পোস্ট