ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / শুভ জন্মদিন তামিম

শুভ জন্মদিন তামিম

২০ মার্চ ২০১৬: আজ রোববার ২৭ বছর পূর্ণ করলেন বাংলাদেশের মারকুটে ওপেনার তামিম ইকবাল খান। ১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন এ বাঁ হাতি ব্যাটসম্যান।

টি২০ বিশ্বকাপ খেলতে তামিম এখন ভারতে। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে নিজেকে বেশ ভালোই প্রমাণ করেছেন তিনি। টি২০ বিশ্বকাপের বাছাই পর্ব থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছেন টাইগার দলের এই বাঁহাতি ওপেনার। এবারের আইসিসি টি২০ বিশ্বকাপের প্রথম ও নিজের টি২০ ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরিও করেছেন তামিম। প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে টি২০তে ১০০০ রানের মালিকও এখন তিনি।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি প্রথম টেস্ট শতক করেন তামিম। একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম শতক করেন আয়ারল্যান্ডের বিপক্ষে। সর্বশেষ টি২০ ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরি করেন এই টাইগার ওপেনার।

সাউথ আফ্রিকার গ্রায়েম সোয়ান ও ভারতের বিরেন্দর শেওয়াগকে পেছনে ফেলে ২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন।

সম্প্রতি বাবাও হয়েছেন তামিম ইকবাল। অভিষেকে পর এ পর্যন্ত ৪২টি টেস্ট ম্যাচে ৩৯ দশমিক ৪৬ গড়ে ৩ হাজার ১১৮ রান করেছেন তামিম। সাতটি শতকের পাশে রয়েছে অর্ধশতক করেছেন ১৮টি। এই ফরমেটে একটি দ্বিশতকও করেছেন তামিম।

১৫৩ ওয়ানডে ম্যাচে ছয়টি সেঞ্চুরি ও ৩২টি হাফসেঞ্চুরিসহ রান করেছেন ৪ হাজার ৭১৩। আর ৫০ টি২০তে এক সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরি রয়েছে তামিমের।

তার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।