ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / হতাশার হারে এশিয়া কাপ শুরু বাংলাদেশের

হতাশার হারে এশিয়া কাপ শুরু বাংলাদেশের

২৪ ফেব্রুয়ারি ২০১৬: এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ক্যাচ মিসের খেসারত দিল বাংলাদেশ। বুধবার প্রথমে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। এরপর শুরুতে আঘাতও হানে টাইগাররা। কিন্তু আশা জাগিয়েও জয়ের দেখা পায়নি মাশরাফি বাহিনী। নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৪৫ রানে হারল তারা।

চট্টগ্রামের ক্যাম্পে বাংলাদেশের কোচ হাতুরাসিংহের নজর কেড়ে দলে ঠাঁই পাওয়া মোহাম্মদ মিথুন নেমেছিলেন ইনিংস উদ্বোধনে। কোচের আস্থার প্রতিদান দিতে ব্যর্থ হয়ে ব্যাক্তিগত ১ রানে আশীষ নেহরার বলে অফস্ট্যাম্প হারিয়ে শুরুতেই টাইগারদের রান তাড়া করার অভিযানে বিপর্যয় ডেকে আনেন তিনি। বাংলাদেশের ইনিংসে তখন তৃতীয ওভারের মাত্র দ্বিতীয় বল, আর স্কোরবোর্ড পেরোয়নি দুই অংকের কোটা। মাত্র ৯ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশের বিপদ আরো বাড়ে পরের ওভারের দ্বিতীয় বলেই আরেক ওপেনার সৌম্য সরকারের বিদায়ে। বুমরাহর হঠাৎ উঠে আসা বলটাকে ক্রস ব্যাটে রক্ষনাত্মক খেলার চেষ্টা চালিয়েও শেষ রক্ষা হয়নি তার। ব্যাটে চুমু খেয়ে বল উইকেটের পেছনে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে জমা হওয়ার সময়ে বাংলাদেশের সংগ্রহ মাত্র ১৫, আর সৌম্যর নামের পাশে ১৪ বলে একমাত্র বাউন্ডারিতে ১১ রান।

কিছুটা সময় বাংলাদেশের ইনিংস মেরামতির চেষ্টা চালিয়েছিলেন ইমরুল কায়েস এবং সাব্বির রহমান। রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে হাঁকাতে গিয়ে ফাইন লেগে যুবরাজের হাত খুঁজে পান ১৪ রান করা ইমরুল কায়েস। পঞ্চাশ রানে তিন ব্যাটসম্যানকে হারিয়ে পরাজয়ের দ্বারপ্রান্তে পৌছে যাওয়া বাংলাদেশের হয়ে একটা প্রান্ত আগলে রাখা সাব্বির রহমানকে যোগ্য সঙ্গ দিতে পারেননি সাকিব আল হাসান। ফিল্ডিংয়ে নেমে রোহিত শর্মার সহজ ক্যাচ ছেড়ে দেয়া সাকিব আটটি বল মোকাবেলা করে মাত্র তিন রান জমা দিয়েই অযথা রান আউট হন। রবিন্দ্র জাদেজার করা ত্রয়োদশ ওভারের তৃতীয় বলটা মিডউইকেটে ঠেলে দিয়ে একটা সিংগেল নিতে চেয়েছিলেন সাকিব। কিন্তু অপরপ্রান্ত থেকে সাড়া দেননি সাব্বির। পিচের প্রায় মাঝামাঝিতে পৌছে যাওয়া সাকিবকে রান আউট করার জন্য সুরেশ রায়নার ছুড়ে দেয়া বলটা স্ট্যাম্পে ছোয়াতে বেগ পেতে হয়নি ভারত সেনাপতি ধোনির।

এরপর ফেরেন বাংলাদেশের ইনিংসে সর্বোচ্চ ৪৪ রান করা সাব্বির রহমান। হার্দিক পান্ডের বলে তিনি ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়ার আগে খেলা ৩২ বলের ইনিংসে দুটো করে বাউন্ডারি এবং ছক্কা হাঁকান। দলীয় ৮২ রানে পাঁচ উইকেট হারানো বাংলাদেশ তখন জয় থেকে ৮৫ রান দূরে আর হাতে মাত্র ৩৫টি বল। এই অবস্থায় জয় ছিল সুদূর পরাহত। টাইগারদের পরের দিকের ব্যাটসম্যানরা পরাজয়ের ব্যবধান কমানোর চেষ্টাটাই করে গেছেন শুধু।

এরপর ২০ ওভার শেষে ৭ উইকেটে ১২১ রান করে বাংলাদেশ। হার মানতে হয় ৫ রানে। বাংলাদেশের পরের খেলা ২৮ ফেব্রুয়ারি