ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / বৃক্ষ মানবের প্রথম অস্ত্রোপচার সম্পন্ন

বৃক্ষ মানবের প্রথম অস্ত্রোপচার সম্পন্ন

২০ ফেব্রুয়ারী, ২০১৬: বিরল রোগে আক্রান্ত বৃক্ষ মানব (ট্রি-ম্যান) আবুল বাজদারের দেহে প্রাথমিক অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। শনিবার বেলা ১১টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তার অপারেশন শুরু হয়ে দুপুর পৌনে ১টা শেষ হয়।

gaach manob1চিকিৎসকরা জানান, এই রোগটি যাতে ফিরে না আসে সেজন্য যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে আবুল বাজানদারের রক্তের নমুনা। রক্ত পরীক্ষার ফল হাতে পেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। এছাড়াও বায়োপ্সি’র প্রতিবেদনেও ক্যান্সারের কোন অস্তিত্ব পাওয়া যায়নি বলে তারা জানান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের কো-অর্ডিনেটর ডা. সামন্ত লাল সেন বলেন, আবুলের বিষয়টি আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। প্রাথমিকভাবে তার ডান হাতের দুটি আঙ্গুল (বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি) বের করে আনা হয়েছে।

খুলনার পাইকগাছার আবুল বাজদার (২৬) গত কয়েক বছর ধরে হাতে পায়ে গাছের মতো শেকড় গজানোর বিরল রোগে আক্রান্ত। খুলনার চিকিৎসকদের উদ্যোগে আবুলের মা ও বোন গত ৩০ জানুয়ারি তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করিয়েছেন। আবুল এখন ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের ৫১৫ নাম্বার কেবিনে চিকিৎসাধীন রয়েছেন।