ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত ইইউ

যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত ইইউ

২০ ফেব্রুয়ারি ২০১৬: জোটে ধরে রাখতে যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত হয়েছে ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে দীর্ঘ বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ব্রাসেলসে বৈঠকে কয়েকটি সংস্কারের বিষয়ে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের (ইসি) প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক। তিনি বলেন, এসব সংস্কার প্রস্তাবে সব দেশের সম্মতি পাওয়া গেছে।

এসব বিষয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলছেন, নতুন সমঝোতার ফলে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে ‘বিশেষ মর্যাদা’ পাবে।

নতুন সমঝোতার ফলে ইইউর কয়েকটি ধারার পরিবর্তন করতে হবে। ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবধান আরো কমিয়ে আনা বা মুক্ত চলাচলের উদ্যোগ নেওয়া হলেও সেটি যুক্তরাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

নতুন সমঝোতা অনুযায়ী, কোনো দেশে যদি ইইউ থেকে আসা অভিবাসীদের সংখ্যা অনেক বেশি হয়ে যায়, তাহলে নতুন অভিবাসীদের ক্ষেত্রে  প্রথম সাত বছরের জন্য কল্যাণভাতা দেওয়া বন্ধ করে দিতে পারবে যেকোনো দেশ।

অভিবাসী পরিবারগুলোর শিশুদের কল্যাণভাতা আপাতত বহাল থাকলেও, ২০২০ সালের পর এটির কাটছাঁট হবে। তখন সংশ্লিষ্ট দেশের অর্থনীতি অনুযায়ী এই ভাতা দেওয়া হবে।