ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / বীরপ্রতীক তারামন বিবিকে ঢাকায় স্থানান্তরের সিদ্ধান্ত

বীরপ্রতীক তারামন বিবিকে ঢাকায় স্থানান্তরের সিদ্ধান্ত

১৬ ফেব্রুয়ারী, ২০১৬: উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর করা হচ্ছে বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবিকে।

মঙ্গলবার বিকালে এ তথ্য জানিয়েছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) প্রধান ডা. সাইফুল বারী। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় সোমবার দুপুরে তাকে কুড়িগ্রামের বাড়ি থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে ভর্তি করা হয়।
সাইফুল বারী বলেন, উন্নত চিকিৎসার জন্য তারামন বিবিকে বুধবার ঢাকার বক্ষ্যব্যাধি হাসপাতালে স্থানান্তরের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। একই সমস্যা নিয়ে গত জানুয়ারি মাসে রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা নেন তারামন বিবি। গত ৩১ জানুয়ারি তিনি রংপুর থেকে বাড়ি ফিরে যান। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় আবারও তাকে হাসপাতালে ভর্তি হতে হলো।
বীর প্রতীক তারামন বিবির আনুষ্ঠানিক নাম তারামন বেগম। কুড়িগ্রাম জেলার রাজীবপুর উপজেলার কাচারিপাড়ার এই নারী এক ছেলে ও এক মেয়ের মা।
কুড়িগ্রামের শংকর মাধবপুরে ১১ নম্বর সেক্টরে কমান্ডার আবু তাহেরের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তারামন বিবি। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকিস্তানিদের খবর সংগ্রহের পাশাপাশি অস্ত্র হাতে সম্মুখ যুদ্ধেও তিনি অংশ নিয়েছেন।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলাদেশ সরকার তারামনকে বীর প্রতিক খেতাব দেয়। কিন্তু এই মুক্তিযোদ্ধাকে খুঁজে বের করা সম্ভব হয় ১৯৯৫ সালে। ওইবছর ১৯ ডিসেম্বর সরকারের পক্ষ থেকে তারামন বিবির হাতে সম্মাননা তুলে দেয়া হয়।