ব্রেকিং নিউজ
Home / এক্সক্লুসিভ / সুন্দরবনে বাঘ রক্ষায় সবচেয়ে বেশি অর্থ ব্যয়

সুন্দরবনে বাঘ রক্ষায় সবচেয়ে বেশি অর্থ ব্যয়

১১ ফেব্রুয়ারী ২০১৬: বাঘ রক্ষায় এশিয়া ও ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশী অর্থ ব্যয় হচ্ছে বাংলাদেশে। চার বছর মেয়াদে আন্তর্জাতিক একটি সংস্থার সহয়তায় প্রায় ১১৪ কোটি টাকায় বাঘ প্রজেক্ট বাস্তবায়ন করছে বন বিভাগ।

তবে প্রাণিবিদ ও পরিবেশবাদিরা বলছেন, বাঘ রক্ষায় এর আগেও প্রকল্প নেওয়া হয়েছিল, কিন্তু বাস্তবায়ন করতে পারেনি বন বিভাগ। বন বিভাগের হিসেব বলছে ,প্রায় ছয় হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে সুন্দরবনে এখন বাঘ আছে ১০৬টি। অথচ পনের বছর আগেও এর সংখ্যাটি ছিল চারগুন বেশি। বনের ঘনত্ব কমে যাওয়া, মিঠা পানির অভাব, ও খাবারের সংকটের কারণে বন সংলগ্ন লোকালয়ে চলে আসায় প্রায়শই মারা পড়ছে বনের রাজা বেঙ্গল টাইগার। এ অবস্থায়, বাঘ রাক্ষায় বাংলাদেশ সরকার ও ইউএসএইড যৌথ ভাবে ১১৪ কোটি টাকায় বাঘ প্রজেক্ট নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। বাঘ রক্ষায় এটি বিশ্বের সবচেয়ে বড় অর্থায়ন।

সুন্দরবনের পশ্চিম ও পূর্ব দুটি বিভাগের চারটি রেঞ্চ। পশ্চিমে খুলনা ও সাতক্ষিরা,পূর্বে শোরনখোলা ও চাদপাই। বন বিভাগ বলছে, গত এক যুগে সুন্দবন পশ্চিমে ২৭টি পূর্ব বিভাগে ১২ টিসহ মোট ৩৯ টি বাঘ মারা গেছে। ১৯৯০ সালে বন বিভাগ প্রথম পাঁচ বছর মেয়াদে নয় কোটি আটষট্টি লাখ টাকায় ” টাইগার প্রজেক্ট সুন্দরবন” নামে একটি প্রকল্প হাতে নেয়, যা আজও আলোর মুখ দেখেনি।