ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / লন্ডনে শুরু হয়েছে মেজর কাউন্টার টেরোরিজম অপারেশন এক্সারসাইজ

লন্ডনে শুরু হয়েছে মেজর কাউন্টার টেরোরিজম অপারেশন এক্সারসাইজ

সৈয়দ শাহ সেলিম আহমেদ: গতকাল মঙ্গলবার থেকে লন্ডনে এই পর্যন্ত সবচেয়ে বৃহৎ পরিসরে কাউন্টার টেরোরিজম অপারেশন এক্সারসাইজ শুরু হয়েছে।চলবে আজ দুপুর পর্যন্ত।এই কমাইন্ড অপারেশন এক্সারসাইজে লন্ডন মেট্রোপলিটন পুলিশ, স্কটল্যান্ড ইয়ার্ড, লন্ডন ফায়ার সার্ভিস, এম্বুলেন্স সার্ভিস, এনএইচএস, ইন্টেলিজেন্স অফিসিয়াল সহ মেজর উচ্চ পদস্থ ডিরেক্টর বৃন্দ অংশগ্রহণ করছেন। প্রায় ১০০০ পুলিশের উচ্চ পদস্থ হাইলি স্কীল্ড ট্রেনিং কমান্ডো অফিসাররা এতে অংশ নিয়েছেন।

প্রতিটি সংস্থার কেবলমাত্র ডিরেক্টর বা পরিচালক অফিসার ছাড়া অন্য সকল কর্মকর্তা কেউই এই অপারেশন এক্সারসাইজের ব্যাপারে কিছুই জানেননা এবং যারা অংশ নিয়েছেন, তারা জানেন শুধু ট্রেনিং অংশ নিয়েছেন। পরবর্তী কর্মশালা বা পদক্ষেপ সম্পর্কে তারা অবহিত নন।

এমন এক সময় এই এক্সারসাইজ করা হচ্ছে, যখন সবেমাত্র তিউনিসিয়ায় সন্ত্রাসী হামলায় ৩৯ জন মানুষ নিহত হয়েছেন, যেখানে বেশীর ভাগই ব্রিটিশ হলিডে মেকার।

২০১২ সালের পর লন্ডনে এই জয়েন্ট টিমের টেরোরিজম ট্যাকলের ব্যাপারে অপারেশন এক্সারসাইজ এই প্রথম এবং এই অপারেশনের কোড নেম দেয়া হয়েছে স্ট্রং টাওয়ার।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার বার্ণার্ড হোগান-হোও বলেছেন, সন্ত্রাসী এবং জীবাণু অস্র ব্যবহারের বিপরীতে তথা টেরোরিজমের বিরুদ্ধে আমাদের করণীয় এবং মোকাবেলায় এই এক্সারসাইজ করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে ব্রিটেনে এই টেরোরিজমের আশংকা বা হুমকী অনেক বেড়ে গেছে।

তিনি আরো বলেন, এই অপারেশন এক্সারসাইজ একটা চলমান এবং দীর্ঘমেয়াদী প্রসেস ও পরিকল্পণা এবং আমাদের গোয়েন্দা ও ইউনিট সমূহ সব ধরনের সন্ত্রাস মোকাবেলায় প্রস্তুতি চলছে।

স্যার বার্ণার্ড আরো বলেন, এখনকার সন্ত্রাসীরা আধুনিক মারণাস্র, ক্যামিক্যাল-জীবাণু অস্র ব্যবহার করার হুমকী বৃদ্ধি পেয়েছে- তাতে আমাদের সিটি এবং লন্ডন আন্ডারগ্রাউন্ড নিরাপত্তায় ও রক্ষায় এবং সেই সাথে এসব মোকাবেলায় তাৎক্ষনিক সকল ব্যবস্থার আলোকেই ডিজাইন করা হয়েছে।

অধিকাংশ এক্সারসাইজ লোক চক্ষুর আড়ালে হবে, তবে দুদিনের এই প্রশিক্ষণ সিটি কেন্দ্রিক।

এদিকে স্কটল্যান্ড ইয়ার্ড সন্ত্রাস মোকাবেলায় মেজর অপারেশন এক্সারসাইজ করতে যাচ্ছে, লোকচক্ষুর আড়ালেই হবে। তবে অনেক ক্ষেত্ত্রে হয়তো বড় ধরনে নয়েজ তাতে শুনা যেতে পারে। সেজন্যে স্কটল্যান্ড ইয়ার্ড টুইটারের মাধ্যমে তাদের অপারেশন এক্সারসাইজের পরিকল্পণা হ্যাশ ট্যাগ#৯৯৯এক্সারসাইজ এর মাধ্যমে জানিয়ে দিবে।

প্যারিসের চার্লি হেবডো এটাক এবং সিডনীতে ক্যাফে সিজ করার সন্ত্রাসী সেই সব হামলার প্রেক্ষিতে ব্রিটেনের এই কম্বাইন্ড গ্রুপ, ইউনিট ও ফোর্সেসের সমন্বয়ে মেজর টেরোরিজম অপারেশন এক্সারসাইজ শুরু বলে ধারণা করা হচ্ছে, যাতে সকল ধরনের সন্ত্রাসী কর্মকান্ড, বোমাবাজী, আত্মঘাতি বোমা সহ সকল ধরনের নাশকতা রোধে কার্যকর পদক্ষেপ নেয়া যায়।