ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / মুজাহিদের চূড়ান্ত রায় মঙ্গলবার

মুজাহিদের চূড়ান্ত রায় মঙ্গলবার

mujahid১৫ জুন: একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের আপিলের চূড়ান্ত রায় মঙ্গলবার ঘোষণা করা হবে।

সকাল ৯টার দিকে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করবেন।
সোমবার প্রকাশিত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মঙ্গলবারের দৈনন্দিন কার্যতালিকার এক নম্বরে রাখা হয়েছে এ মামলার আপিলের রায়।

এটি হবে মানবতাবিরোধী মামলায় আপিল বিভাগের চতুর্থ রায়। এর আগে আপিল বিভাগের রায়ের পর জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হয়েছে এবং জামায়াতের নায়েবে আমির দেলোওয়ার হোসাইন সাঈদী আপিলের রায়ে আমৃত্য কারাদণ্ড ভোগ করছেন।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয়।

অপহরণ, নিযার্তন ও হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি ঘটনায় আলবদর বাহিনীর প্রধান মুজাহিদের সংশ্লিষ্টতা ট্রাইব্যুনালে প্রমাণিত হয়।
২০১৩ সালের ১১ আগস্ট মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল করেন মুজাহিদের আইনজীবীরা। উভয়পক্ষের চূড়ান্ত যুক্তি উপস্থাপন শেষে গত ২৭ মে মামলাটি রায়ের জন্য ১৬ জুন ধার্য করে আপিল বিভাগ।