ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / ‘জঙ্গি দমনে’ বাংলাদেশে সেনা অভিযানের খবর

‘জঙ্গি দমনে’ বাংলাদেশে সেনা অভিযানের খবর

jugoshonkho১৪ জুন ২০১৫: উত্তর-পূর্ব ভারতের আত্মগোপনকারী `জঙ্গিদের’ বিরুদ্ধে বাংলাদেশের সেনারা অভিযান শুরু করেছে বলে খবর প্রকাশ করেছে অঞ্চলটির প্রভাবশালী বাংলা দৈনিক যুগশঙ্খ। শনিবার ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফের আইজি (মেঘালয় ফ্রন্টিয়ার) সুদেশ কুমার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন উল্লেখ করে রোববার প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। তবে বাংলাদেশের আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর থেকে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। আর এধরনের কোন অভিযানের খবরও নিশ্চিত করেনি বাংলাদেশি কোন সংবাদ মাধ্যম।

পত্রিকাটির গুয়াহাটি, ডিব্রুগড় ও শিলচর সংস্করণের প্রধান শিরোনাম ছিল এরকম-‘উত্তর-পূর্বের জঙ্গি নির্মূলে এবার অভিযান বাংলাদেশে’। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মাটিকে কিছুতেই উত্তর-পূর্ব ভারতের জঙ্গিদের মুক্ত বিচরণ ক্ষেত্র হতে দেওয়া হবে না বলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রতিশ্রুতি দিয়েছিল ঢাকা। সেই প্রতিশ্রুতি মতো বাংলাদেশে ঘাঁটি গেড়ে থাকা উত্তরপূর্বাঞ্চলের জঙ্গিদের বিরুদ্ধে অভিযান তীব্র করছে বাংলাদেশ সেনাবাহিনী। শুক্রবার থেকে জঙ্গি-বিরোধী যে অভিযান শুরু হয়েছে, শনিবার দ্বিতীয় দিনে তা আরও তীব্রতর হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারতের সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফ) প্রতিবেশী বাংলাদেশের মাটিতে জঙ্গি-বিরোধী অভিযানের সত্যতা স্বীকার করেছে। বিএসএফ বলেছে, উত্তর-পূর্বের জঙ্গিদের উৎখাত করতে সাঁড়াশি অভিযান শুরু করেছে বাংলাদেশের সেনাবাহিনী। শনিবার শিলংয়ে বিএসএফের আইজি ( মেঘালয় ফ্রন্টিয়ার) সুদেশ কুমার সাংবাদিকদের বলেন,‘বাংলাদেশের মাটিতে আত্মগোপনকারী উত্তর-পূর্বের জঙ্গিদের বিরুদ্ধে অভিযানকে আজ আরও তীব্রতর করে তোলা হয়েছে ।

বিএসএফের এই শীর্ষ কর্মকর্তা জানান, পার্বত্য চট্টগ্রাম ও ময়মনসিংহ অঞ্চলের গভীর অরণ্যে উত্তর-পূর্বের নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলির বেশ কিছু গোপন শিবির রয়েছে। শিবিরে আত্মগোপনকারী জঙ্গিদের গতিবধি নজর রাখতে বিএসএফ এবং বাংলাদেশের বর্ডার গার্ড (বিজিবি)-এর মধ্যে তথ্যের আদান-প্রদান হচ্ছে নিয়মিত।

তার দাবি, ‘বাংলাদেশে ঘাঁটি করে উত্তর-পূর্বের জঙ্গিরা বাংলাদেশের মৌলবাদী শক্তিগুলির সঙ্গে হাত মিলিয়ে সন্ত্রাস চালাচ্ছে। বাংলাদেশ সরকার এদের অপরাধী হিসাবে বিবেচনা করে অভিযান শুরু করেছে।’

যুগশঙ্খের প্রতিবেদনে বলা হয়েছে, ‘মিয়ানমার সীমান্তে সম্প্রতি জঙ্গিদের বিরুদ্ধে সাফাই অভিযান চালিয়েছে ভারতীয় সেনা। বিদেশের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা ভারতীয় জঙ্গিদের উৎখাতে বর্তমানে উঠে পড়ে লেগেছে মোদি সরকার। তারই অংশ হিসেবে বাংলাদেশের মাটিতে লুকিয়ে থাকা ‘জঙ্গিদের’ ৩৯টি শিবিরের একটি তালিকা বিজিবি’র হাতে তুলে দিয়েছে বিএসএফ। গেল বৃহস্পতিবার শিলংয়ে বিজিবি-বিএসএফের এক যৌথ সম্মেলন শেষ হয়েছে। সেই সম্মেলনে উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিদের তালিকাটি তুলে দেওয়া হয় বাংলাদেশের হাতে। সীমান্তে চোরাচালানসহ বাংলাদেশে সক্রিয় নানা জঙ্গি সংগঠনের তৎপরতা নিয়ে ঢাকার কাছে আপত্তি জানিয়েছে বিএসএফ।’

বিএসএফের আইজি সুদেশ কুমার বলেন,‘বাংলাদেশ থেকে জাল নোটের পাচার রোধে পদক্ষেপ নেওয়ার আবেদনও জানিয়েছি আমরা।’ চারদিনের ওই বৈঠক শেষে বিএসএফ-এর এক বিবৃতিতে হলা হয়েছে, বিজিবি প্রতিনিধি দলের প্রধান লতিফউল হায়দার অভিযোগ শোনার পর শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

সূত্র:প্রিয়.কম

One comment

  1. ok its all right