ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / বাংলাদেশকে লজ্জা দিল ধাওয়ান-বিজয়, দিন শেষে ভারত ২৩৯/০

বাংলাদেশকে লজ্জা দিল ধাওয়ান-বিজয়, দিন শেষে ভারত ২৩৯/০

fatullah১০ জুন ২০১৫: ফতুল্লায় টেস্টের প্রথম দিনে বৃস্টির বাধা সত্ত্বেও মজবুত ভিত তৈরি করে নিয়েছে ভারত। বুধবার খেলার প্রথম দিন শেষে সফরকারিদের সংগ্রহ বিনা উইকেটে ২৩৯। ওপেনার শিখর ধাওয়ান ১৫০ ও মুরলি বিজয় ৮৯ রানে অপরাজিত আছেন। বিজয় ১৭৮ বল খেললেও ধাওয়ান খেলেন ১৫৮ বল। ধাওয়ান আগ্রাসী খেললেও দিনের একমাত্র ছক্কাটি হাঁকান বিজয়। বৃষ্টির কারণে খেলা প্রায় চার ঘন্টা বন্ধ থাকায় দিনে মোট খেলা হয়েছে ৫৬ ওভার। ব্যাটিং পিচ পেয়ে ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়েছে ভারত। শিখর ধাওয়ানের পাশাপাশি মুরলি বিজয়ও হাত খুলে খেলছেন। ৪৪ ওভারেই ২০০ পার করে ফেলে ধাওয়ান-বিজয় জুটি। তখন ধাওয়ান ১২৫ আর বিজয় ৮০ রানে খেলছিলেন। দিনের শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। বৃষ্টি থামার পরও সে ধারা চলছে। ৩৬তম ওভারে লেগ স্পিনার জুবায়ের হোসেনের বলে চার মেরে শতরান পূর্ণ করেন তিনি। অভিষেক টেস্টে সেঞ্চুরি করা এই ওপেনার দ্বিতীয় শতকটি করেছিলেন ২০১৪ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ মাত্র একজন পেসার মোহাম্মদ শহিদকে নিয়ে আজ খেলতে নেমেছে। অভিজ্ঞ পেসার রুবেল হোসেনকেও দলে রাখা হয় নি। ফতুল্লার উইকেটের ঘাস নিয়ে গতকাল অনেক কথা বলেছেন দলের অধিনায়ক মুশফিকুর রহীম ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে। পিচে প্রচুর সবুজ ঘাস রয়েছে বলে তারা জানান। এবং এমন পিচ কখনও দেখেন নি বলে নিজেদের অভিজ্ঞতার কথা জানান তারা। এই পিচে পেসাররা ভাল করবে এটাই স্বাভাবিক। কিন্তু টেস্ট ম্যাচ যেখানে প্রতিপক্ষের ২০ উইকেট দখলের চেষ্টা থাকে সেখানে মাত্র একজন পেসার নিয়ে মাঠে নামায় অনেকের প্রশ্ন জেগেছে।

তবে বাংলাদেশের দল দেখে মনে হচ্ছে তারা ব্যাটিংয়ের দিকেই বেশি নজর দিয়েছে। আটজন ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছে তারা। স্পেশালিস্ট বোলার বলতে আছেন মাত্র তিনজন। একজন পেসার ও দু’জন স্পিনার তাইজুল ইসলাম ও লেগ স্পিনার জুবাইর হোসেন।
অন্যদিকে ভারত একাদশের চিত্র ভিন্ন। তারা তিনজন স্পেশালিস্ট সোর নিয়ে মাঠে নেমেছে। ইশান্ত শর্মা, উমেশ যাদব ও বরুণ আরোন। আর স্পিন বল করতে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে দলে ফিরেছেন হরভজন সিং। তারা দলে রেখেছে পাঁচজন স্পেশালিস্ট বোলার। আর শুরুতে পাঁচজন স্পেশালিস্ট ব্যাটসম্যান তো আছেই।
বাংলাদেশ দল
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, লিটন কুমার দাস (অভিষেক), শুভাগত হোম, জুবায়ের হোসন লিখন, তাইজুল ইসলাম ও মোহাম্মদ শহীদ।
ভারত দল
শিখর ধাওয়ান, মুরলি বিজয়, রোহিত শর্মা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও বরুন আরন।