ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / আগামী এক বছরের মধ্যে বাংলাদেশে ৬ থেকে ৭ মাত্রার কমপক্ষে ছয়টি ভূমিকম্পের আশঙ্কা

আগামী এক বছরের মধ্যে বাংলাদেশে ৬ থেকে ৭ মাত্রার কমপক্ষে ছয়টি ভূমিকম্পের আশঙ্কা

Earquake BDবাংলাদেশ বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ও জরিপ সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, ভারত ও মিয়ানমারের প্লেটটি বাংলাদেশের পূর্বাংশের দিকে অগ্রসর হচ্ছে।

ইউএসজিএস বলছে, আগামী এক বছরের মধ্যে বাংলাদেশে ৬ থেকে ৭ মাত্রার কমপক্ষে ছয়টি ভূমিকম্পের আশঙ্কা রয়েছে। এসব ভূমিকম্প ঢাকা, ময়মনসিংহসহ দেশের পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে। এতে করে ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে। তাছাড়া বাংলাদেশ ৬০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

আবহাওয়া অধিদফতর বলছে, ২০০৭ থেকে ২০০৮ এই এক বছরেই দেশে ৪ থেকে ৫ মাত্রার প্রায় ৯০টি ভূমিকম্প হয়েছে। আর চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে ২০টি ভূমিকম্প হয়েছে।

২৫ এপ্রিল নেপালে বিধ্বংসী ভূমিকম্প আঘাত হানার পর ভূমিকম্পের সম্ভাব্য বিপর্যয় রোধে একন থেকেই সচেতন হওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। ভূমিকম্পের কারণ চিহ্নিত করে তা দূর করতে সরকারকে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্লেষকরা।

বিশেষজ্ঞরা ভূমিকম্পে করণীয় বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করারও আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে জাতীয় দৈনিক পত্রিকায় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে একাধিকবার সচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রচার করেছে।

[Adverts]