ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / টাওয়ার হ্যামলেটসে ২ কমিশনার !! দৈনিক ১৬০০ পাউন্ড ভাতা

টাওয়ার হ্যামলেটসে ২ কমিশনার !! দৈনিক ১৬০০ পাউন্ড ভাতা

sir ken nightmax cellerলন্ডন বাংলা রিপোর্ট : ব্রিটিশ কমিউনিটি সেক্রেটারী এরিক পিকলসের পূর্ব ঘোষনা অনুযায়ী গত ১৭ই ডিসে“র বুধবার দুম্বজন কমিশনার প্রেরণ করা হয় টাওয়ার হ্যামলেটসে। উক্ত কমিশনারদ্বয় কাউন্সিলে এসে কনজারভেটিভ দলীয় লিডার কাউন্সিলর পিটারস গোহ্ব, লেবার দলীয় লিডার কাউন্সিলর র‌্যাচেল স্যান্ডার্স ও কয়েকজন ডাইরেক্টরদরে সাথে বৈঠক করেন। নির্বাহী মেয়র লুতফর রহমানের সাথে পরবর্তীতে বৈঠক করবেন বলে একটি সূত্রে জানা গেছে ।

একটি সফল কাউন্সিলে সামান্য ত্রুটি বিচ্যুতিকে কেন্দ্র করে কমিশনার নিয়োগের প্রতিবাদ জানিয়ে কাউন্সিলের সামনে বিকে।সাভ প্রদর্শন করেছে শক্তিশালী ট্রেড ইউনিয়ন ইউনিসন। টাওয়ার হ্যামলেটস ইউনিসনের সেক্রেটারী মি: জন ম্যাকলাফলীর নেতৃত্বে ইউনিসন সদস্য ও কর্মকর্তারা বিক্ষোভ প্রদর্শন করেন। তারা টাওয়ার হ্যামলেটসে কমিশনার নিয়োগের প্রতিবাদ জানান। ইউনিসনের এ বিক্ষোভের প্রতি বিভিন্ন ট্রেড ইউনিয়ন সমর্থন ঘোষনা করেছে। ইউনিসন সেক্রেটারীর বক্তব্য বিবিসি ফলাও করে প্রচার করে। জানা গেছে , এ দুম্বজন কমিশনার শুধু কাউন্সিলের গ্রান্ট ও প্রপার্টি বিক্রির দিকগুলো তদারকী করবেন। আরেকজন কমিষনার নিয়োগ হবে । তাদের দৈনিক ভাতা হবে ১৬শম্ব পাউন্ড। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলকে এভাতা বহন করতে হবে। আগামী মাসের ৩য় সপ্তাহ থেকে তারা প্রতি সপ্তাহে ১দিন করে দায়িত্ব পালন করবেন বলে একটি সূত্রে জানা গেছে ।

নির্বাহী মেয়র লুতফর রহমান তাদের নিয়োগে তেমন আপত্তি না জানালেও তিনি তা কমিউনিটি সেক্রেটারীর অতিরিক্ত বাড়াবাড়ি বলে বিভিন্ন মিডিয়ার মন্তব্য করেছেন। তিনি বলেন যে, গ্রান্ট প্রদানে, সম্পত্তি হস্তান্তরের ও কর্মচারী নিয়োগ সহ সব ক্ষেত্রে আমরা সচ্চছতা চাই। প্রাইস ওয়াটার হাউস ১.৩ মিলিয়ন পাউন্ড ব্যয়ে তদন্ত চালিয়ে াামাদের কোন দুর্নীতি ও জালিয়াতি প্রমান করতে পারেনি।

 

টাওয়ার হ্যামলেটসের মেয়র, ল্ফুুর রহমান টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিলকে দৃঢ়ভাবে কার্য সম্পাদনকারী স্থানীয় কর্তৃপক্ষঃ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, আমাদের বাসিন্দাদেরকে সেরা মানের সার্ভিসসমূহ প্রদান করে যাওয়ার ব্যাপারে আমরা বরাবরের মতোই অঙ্গিকারাবদ্ধ।

তিনি বলেন, সেক্রেটারী অব স্ট্যাট কর্তৃক আরোপিত নির্দেশনাবলী ব্যাপ্তি অযৌক্তি এবং অনুপাতহীন।

কমিশনার নিয়োগ ও সরকারী নির্দেশনাবলী ঘোষনার প্রেক্ষিতে এক বিবৃতিতে মেয়র বলেন, ম্লপিডব্লিউসি রিপোর্টের অনেক বিষয়ে কাউন্সিলের ভিন্নমত থাকা সত্ত্বেও আমরা কখনোই তাদের অনুসন্ধান ফলাফল প্রত্যাখ্যান করিনি। বাস্তবিক অর্থেই আমরা কমিশনারদের স্বাগত জানাচ্চিছ এবং তাদের সাথে কাজ করার জন্য আমরা আগ্রহের সাথে অপেক্ষা করছি। আমাদের কাজের কিছু কিছু ক্ষেত্রে আরো উন্নত করার বিষয়টি আমরা মানছি। এছাড়া কমিশনারসহ বা কমিশনার ছাড়াই মেয়র হিসেবে নির্বাহী ক্ষমতা অনুযায়ী জন কল্যানে ভূমিকা রাখবো।

কিছু বিভ্রান্তিকর প্রচরানার জবাবে তিনি বলেন, ম্বআমাকে জনগন নির্বাচিত করেছে এবং ব্যক্তিগত ভাবে কোনো কোনো অপরাধও করিনি। অডিটে কিছু ভুলক্রটি ছাড়া কোনো দুর্ণীতি বা জালিয়াতিরও প্রমান মিলেনি। আর এ কারনেই এদেশের লোকাল গর্ভম্যান্ট আইন অনুযায়ী আমি নির্বাহী ক্ষমতা নিয়েই দায়িত্ব পালন করবো।ম্ব

উল্লেখ্য কমিশনাররা সুনির্দিষ্ট ৩/৪টি বিষয়ে দু বছরে নির্ধারিত কিছু দিনে পর্যবেক্ষন করবেন,সিদ্ধান্ত গ্রহনে সহযোগিতা করবেন। মেয়র তার প্রতিশ্রুুতি অনুযায়ী হাউজিং, শিক্ষা,চাকুরী,নিরাপত্তাসহ বিভিন্ন উন্নয়ন মূলক যেসব কর্মসূচী নিয়ে কাজ করছেন সেসব ক্ষেত্রে কোনো বাধা থাকবে না।

মেয়র বলেন, ম্লপিডব্লিউসি এর পক্ষ থেকে সেক্রেটারী অব স্ট্যাটের কাছে কোন পয়েন্টই সুপারিশ করা হয়নি, তদুপরি তিনি লকাল গভর্নমেন্ট এ্যাক্ট ১৯৯৯ এর আওতায় কিছু নির্দেশনাবলী কাউন্সিলের ওপর চাপিয়ে দিয়েছেন। যদিও এমন সুপারিশ করার ক্ষমতা ছিলো পিডব্লিউসিম্বর। আমি লক্ষ্য করলাম, সেক্রেটারী অব স্ট্যাট আজ (১৭ ডিসে“র) হাউজ অব পার্লামেন্টে দেয়া বিবৃতিতে বলেছেন যে, কাউন্সিল ষ্ক্রবেস্ট ভেল্যূ ডিউটিম্ব পালনে ব্যর্থ হয়েছে। প্রকৃতপ্রস্তাবে পিডব্লিউসি এর অনুসন্ধানী প্রতিবেদনে শুধু এটাই চি?িত হয়েছে যে, কিছু কিছু সুনির্দিষ্ট ক্ষেত্রে ব্যর্থতা রয়েছে। এই হস্তক্ষেপের কারণে ব্যয়ের পরিমাণ ক্রমাগত বাড়তে থাকার বিষয়টি নিয়েও আমি উদ্বিগ্ন, যা এরি মধ্যে এক মিলিয়ন পাউন্ড ছাড়িয়ে গেছে এবং কমিশনারের জন্য দৈনিক ১৬শ পাউন্ড ভাতা (এক্সপেন্সসহ) দিতে হবে, যা স্থানীয় কর দাতাদেরকেই বহন করতে হচ্চেছ।ঃ

মেয়র বলেন, ম্লপিডব্লিসি তাদের সর্বশেষ ভাষ্যে বলেছে যে, তাদের অনুসন্ধান চালানো দুম্বটি ক্ষেত্রে সেক্রেটারী অব স্ট্যাট এর বিস্তৃত হস্তক্ষেপের ন্যায্যতা নিশ্চিত করতে পারবে না।

ম্লঅধিকন্তু, আমি বিশ্বাস করি যে, স্থানীয় সরকারে ষ্ক্রবেস্ট ভেল্যূ ডিউটিম্ব সম্পর্কে পিডব্লিউসি মৌলিক ভুল প্রদর্শন করেছে।

ম্লপিডব্লিউসি রিপোর্টে উল্লেখিত তথ্য-উপাত্তের ভিত্তিতে সেক্রেটারী অব স্ট্যাটের হস্তক্ষেপমূলক প্যাকেজ প্রণীত যে হয়নি, তা আমরা পরিস্কারভাবে চি?িত করে দেখিয়েছি এবং কার্যত সেক্রেটারী অব স্ট্যাট তার ক্ষমতার চেয়েও অতিরিক্ত পদক্ষেপ নিয়েছেন। এটা আরো হতাশাদায়ক যে, পিডব্লিউসি রিপোর্টের পদ্ধতিগত ত্রুটিগুলো সুরাহা করা হয়নি।

মেয়র ল্ফুুর রহমান বলেন, ম্লএ ব্যাপারে আমি আরো পরামর্শ করবো, তবে সেক্রেটারী অব স্ট্যাট কর্তৃক এ ধরনের ব্যাপক ভিত্তিক হস্তক্ষেপ স্থানীয় গণতন্ত্রের জন্য যেমন সুফল বয়ে আনবে না, তেমিন এই মাত্রার হস্তক্ষেপ তথ্যপ্রমাণ দ্বারাও সমর্থিত নয়।