ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / “২৯ ডিসেম্বর” সরকারকে একটি বার্তা দিতে চাইছে

“২৯ ডিসেম্বর” সরকারকে একটি বার্তা দিতে চাইছে

29 december BNPআবার “মার্চ ফর ডেমোক্রেসি” অর্থাৎ গণতন্ত্রের পথে অভিযাত্রা নিয়ে মাঠে নামতে চাইছে বিএনপি। গত পাঁচ জানুয়ারির বিতর্কিত নির্বাচন বানচালের টার্গেট নিয়ে ২০১৩ সালে ২৯ ডিসেম্বর বিএনপি পক্ষ থেকে “মার্চ ফর ডেমোক্রেসি” কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। বলতে গেলে ঐ কর্মসূচি পুরোপুরি ব্যর্থ হয়। ঐ দিন ঢাকার রাজপথে পুলিশি বাধা উপেক্ষা করে বিএনপি নেতাকর্মীরা দাঁড়াতেই পারেনি।

ঐ অভিজ্ঞতাকে সামনে রেখে বিএনপি এবার নতুন করে ভাবতে শুরু করেছে। তবে বিএনপি নেতারা বলছেন “মার্চ ফর ডেমোক্রেসি” আন্দোলন শেষ হয়ে যায়নি। বিএনপি এখন গণতন্ত্রের জন্যই আন্দোলন করছে। আগামী ২৯ ডিসেম্বর “মার্চ ফর ডেমোক্রেসি”র বছরপূর্তি হবে। আর এই দিনটি বিএনপি মাঠে সরব থাকতে চাইছে। ঐ দিন সরকারকে একটি বার্তাও দিতে চাইছে বিএনপি। আর সেভাবেই কর্মসূচি সাজানোর কাজে ব্যস্ত রয়েছে শীর্ষ নেতারা। ২৯ ডিসেম্বর উপলক্ষ্যে বিএনপি চেয়ারপারসন নিজে কর্মসূচি ঘোষণা করবেন। দিন ক্ষণ ঠিক না হলেও সহসাই তিনি কর্মসূচি ঘোষণা করবেন বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২৯ ডিসেম্বরকে সামনে রেখে বিএনপির শীর্ষ নেতারা দফায় দফায় বৈঠক করছেন। দলের স্থায়ী কমিটির সদস্যরা প্রতিনিয়ত বৈঠক করে কর্মসূচি চূড়ান্ত করছেন।

তবে অপর একটি সূত্রে জানা গেছে, আগামী ৫ জানুয়ারি আওয়ামী লীগ সরকারের ১ বছর পূর্তি হবে। তাই বিএনপি ৫ জানুয়ারি থেকে সরকার পতনের চূড়ান্ত আন্দোলন শুরু করবে। সেই লক্ষ্যে “মার্চ ফর ডেমোক্রেসি”কে সামনে রেখে ২৯ ডিসেম্বর সভা, সমাবেশ ও মিছিল-মিটিং করে সরকারকে ক্ষমতা ছাড়ার একটি বার্তা দিতে চায়।

ব্যর্থ ‘মার্চ ফর ডেমোক্রেসি’

২০১৩ সালের ২৯ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে ২০ দলীয় জোট আয়োজিত সমাবেশে যোগ দিতে কয়েক দফা বাসা থেকে বের হয়েও সমাবেশস্থলে যেতে ব্যর্থ হন বেগম জিয়া। এসময় বাসার প্রধান ফটক পুলিশ ঘিরে রাখায় তিনি বের হতে পারেননি। এমনকি ২ বার গাড়িতে উঠে বসলেও বের হতে না পেরে গাড়ি থেকে নেমে যান। জলকামান ও রাস্তায় সামনে বালু ভর্তি তিনটি ট্রাক ও পেছনের রাস্তায় দুটি ট্রাক আড়াআড়িভাবে রেখে সড়ক অবরুদ্ধ করে দেয়া হয়। ফলে ব্যর্থ হয়ে যায় ২০ দলীয় জোটের “মার্চ ফর ডেমোক্রেসি” কর্মসূচি।

গত ৫ জানুয়ারি নির্বাচন বাতিলের দাবিতে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির ডাক দিয়েছিলো বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। তবে আওয়ামী লীগ সরকার তাদের ওই কর্মসূচি পন্ড করে দিয়ে ৫ জানুয়ারি নির্বাচনের মধ্যে দিয়ে সরকার গঠন করে।

“মার্চ ফর ডেমোক্রেসি” নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘মার্চ ফর ডেমোক্রেসি’ নিয়ে বিএনপি নুতন করে চিন্তা করছে। এই দিনটি ঘিরেও থাকছে নানা কর্মসূচি। তবে প্রাথমিকভাবে আলোচনা সভা, সমাবেশ ও মিছিল-মিটিংয়ের মধ্যে থাকবে বিএনপি। আর কর্মসূচি ঠিক হলে চূড়ান্ত আন্দোলনে যাওয়া হবে।

এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ২৯ ডিসেম্বর আওয়ামী লীগ সরকার গণতান্ত্রিক আন্দোলনে বাঁধা দিয়ে দেশের গণতন্ত্রকে হত্যা করেছে। তাই ২৯ ডিসেম্বর দিনটি বিএনপি বিশেষভাবে পালন করবে। মূলত সভা, সমাবেশ ও মিছিল-মিটিং করা হবে।