ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বৃটিশ সংসদে ভোট, ইসরাইলের হুঁশিয়ারি

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বৃটিশ সংসদে ভোট, ইসরাইলের হুঁশিয়ারি

uk palestine vote১৫ অক্টোবর ২০১৪:ফিলিস্তিনকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দিয়ে বৃটিশ সংসদে অনুষ্ঠিত ভোটগ্রহণ ইসরাইলের জন্য একটি ‘সতর্কতামূলক বার্তা’ বলে মনে করছে ইহুদি রাষ্ট্রটি এবং এ বিষয়ে পাল্টা হুঁশিয়ারিও উচ্চারণ করেছে ইসরাইলি প্রশাসন।

সোমবার বৃটিশ সংসদের হাউজ অব কমনসে ফিলিস্তিনকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসবে স্বীকৃতি দেয়া হবে কিনা, সে বিষয়ে অনুষ্ঠিত ভোটগ্রহণে ফিলিস্তিনের পক্ষে ২৭৪টি এবং বিপক্ষে ১২টি ভোট পড়ে। অবশ্য এই ভোটগ্রহণ ইসরাইলের মিত্র বৃটিশ সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে কোনো প্রভাব ফেলবে না।

কিন্তু ইসরাইল সরকার এক প্রতিক্রিয়ায় জানায়, এই ভোটগ্রহণ শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে। কারণ হিসেবে বলা হয়, ভোটগ্রহণের ফলে ফিলিস্তিনী নেতারা স্বাধীন ফিলিস্তিনের স্বপ্ন দেখা শুরু করতে পারেন।

অবশ্য বৃটিশ লেবার পার্টির দাবি, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে এই ভোটগ্রহণ ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে আলোচনার ‘সেতু’ হিসেবে কাজ করতে পারে।

প্রসঙ্গত, ফিলিস্তিন-ইসরাইল প্রসঙ্গে বর্তমান বৃটিশ সরকারের নীতি হল- বৃটিশ সরকার ‘যদি চায়, তাহলে নিজস্ব পছন্দসই সময়ে এবং শান্তিরক্ষার প্রয়োজনে সর্বোত্তম উপায় হিসেবে তারা দ্বিপক্ষীয়ভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ক্ষমতা রাখে।’

 

2 comments