ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / লতিফ সিদ্দিকীর এমপি পদ থাকছে: চিফ হুইপ

লতিফ সিদ্দিকীর এমপি পদ থাকছে: চিফ হুইপ

a-s-m-firoj১৪ অক্টোবর ২০১৪: পবিত্র হজ ও তাবলীগ জামাত নিয়ে কটূক্তি করে  মন্ত্রিসভা ও দল থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ আপাতত থাকছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। আজ জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে তিনি এ কথা বলেন।

আ স ম ফিরোজ বলেন, লতিফ সিদ্দিকীর সদস্যপদ থাকছে। সাংসদের সদস্যপদ বাতিলের বিদ্যমান যে আইন, তা তার ক্ষেত্রে প্রযোজ্য নয়। কারণ তিনি দলের বিরুদ্ধে ভোট দেননি, পদত্যাগও করেননি। দলীয় সিদ্ধান্তের বাইরে সংসদে কিছু করেননি। যে কারণে তার বিষয়টি ফ্লোর ক্রসিংয়ে পড়েনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম অবশ্য এর আগে বলেছিলেন, লতিফ সিদ্দিকী দল থেকে বহিষ্কৃত হলে তার আসন শূন্য হবে।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যায়োশিয়েশনের (সিপিএ) চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে আগামী ২২ অক্টোবর সংবর্ধনা দেওয়া হবে। ওই সংবর্ধনা অনুষ্ঠানের প্রস্তুতি জানাতেই সংবাদ সম্মেলনে আসেন প্রধান হুইপ।

ফিরোজ বলেন, দল থেকে বহিষ্কার হলে সংসদ সদস্য পদও যাবে কি না- সে বিষয়ে সংবিধান বা সংসদের কার্যপ্রণালি বিধিতে স্পষ্টভাবে কিছু বলা নেই। লতিফ সিদ্দিকীর সদস্যপদ নিয়ে কোনো বিতর্ক তৈরি হলে স্পিকার দেশে ফেরার পর এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন।

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে যোগ দিতে শিরীন শারমিন বর্তমানে জেনেভায় রয়েছেন। সেখান থেকে ভারত হয়ে আগামী ২১ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে তার।

 

হজ নিয়ে এক মন্তব্যের পর তুমুল আলোচনার মধ্যে রোববার মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয় লতিফ সিদ্দিকীকে। একই দিনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী থেকেও তাকে বাদ দেওয়া হয় এবং তার প্রাথমিক সদস্যপদ স্থগিত করা হয়। তাকে কেন দল থেকে বহিষ্কার করা হবে না- তা জানতে চেয়ে মঙ্গলবার একটি কারণ দর্শাও নোটিশও পাঠিয়েছে আওয়ামী লীগ।

 

দল থেকে বহিষ্কৃত হলে সংসদ সদস্য পদ হারাতে হবে- এমন কথা সংবিধানে স্পষ্ট উল্লেখ না থাকলেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আব্দুল লতিফ সিদ্দিকী বহিষ্কৃত হলে তার আসন শূন্য হবে।