ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বহিষ্কারের প্রজ্ঞাপন জারি

মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বহিষ্কারের প্রজ্ঞাপন জারি

Abdul-Latif-Siddiqui-03১২ অক্টোবর ২০১৪:  পবিত্র হজ ও তাবলীগ জামায়াত সম্পর্কে আপত্তিকর মন্তব্য করা ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে অপসারণের প্রজ্ঞাপণ জারি করেছে সরকার।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ অপসারণ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করার পর রোববার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপনটি জারি করে। সচিব মোশাররফ হোসেন ভূইয়া এ খবর সাংবাদিকদের নিশ্চিত করেন।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দু’জনই ছিলেন দেশের বাইরে। পবিত্র হজ পালন শেষে আবদুল হামিদ শুক্রবার এবং শেখ হাসিনা জাতিসংঘের সম্মেলন শেষে গত ১ অক্টোবর দেশে ফিরেছেন।

কিছু সময়ের মধ্যেই বিতর্কিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে বহিষ্কারের প্রজ্ঞাপন জারি করা হচ্ছে। গতকালই এ সংক্রান্ত একটি ফাইল রাষ্ট্রপতির সাক্ষরের জন্য বঙ্গভবনে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরও পদত্যাগ না করায় মন্ত্রিসভা থেকে আবদুল লতিফ সিদ্দিকীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রিপরিষদ সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও দলীয় শৃঙ্খলা ভঙ্গে অভিযুক্ত টাঙ্গাইলের এই সাংসদকে সংবিধানের ৫৮(২) ধারা বলে মন্ত্রিসভা থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর লতিফ সিদ্দিকী নিউইয়র্কে জ্যাকসন হাইটসের একটি হোটেলে ‘নিউইয়র্ক টাঙ্গাইল সমিতির’ দেওয়া সম্বর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পবিত্র হজ, তাবলিগ জামাত, প্রধানমন্ত্রীর ছেলে এবং সাংবাদিকদের সম্পর্কে বিরূপ মন্তব্য করেন।

তার এসব মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রসহ বাংলাদেশের ধর্মপ্রান মুসলমানদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়। ক্ষমতাসীন সরকারের মন্ত্রীরাও এর তীব্র সমালোচনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় যুক্তরাজ্য সফরে ছিলেন। সফররত অবস্থায় প্রধানমন্ত্রী লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন।

এদিকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বহিষ্কারের প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা। শনিবার দুপুরে তিনি সাংবাদিকদের বলেন, ‘আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ এ বিষয়ে প্রজ্ঞাপনের জারি হতে পারে।’ রাষ্ট্রপতির স্বাক্ষরের জন্য এ সংক্রান্ত ফাইল বঙ্গভবনে পাঠানো হয়েছে বলেও তিনি সাংবাদিকদের জানান।