ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম শহীদ মিনার নিউজার্সিতে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম শহীদ মিনার নিউজার্সিতে

shahid minar new yorkঅক্টোবর ১২, ২০১৪: বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির পেটারসন নগরে শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে। নগর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গত শনিবার এটির নির্মাণকজের উদ্বোধন করেন মেয়র জো ই টোরেস ।শহীদ মিনার নির্মাণে সরকারি জমি এবং  দেড় লাখ ডলারের অনুদানও দিয়েছে নগর সরকারের সংশ্লিষ্ট কাউন্টি কর্তৃপক্ষ।

শহীদ মিনার নির্মাণের সঙ্গে যুক্ত কয়েকজন উদ্যোক্তা জানান, নিউ জার্সির পেটারসন নগরে অনেক বাংলাদেশি বাস করেন। তাঁরা দীর্ঘদিন ধরে একটি শহীদ মিনার নির্মাণের জন্য চেষ্টা করছিলেন। তাঁদের এ উদ্যোগ বাস্তবায়নের জন্য কাউন্সিলর মরিসা ডেভিলা এগিয়ে আসেন। নগরের কাউন্টি কর্তৃপক্ষ শহীদ মিনার নির্মাণের জন্য দেড় লাখ ডলার অনুদান দেয়। ‘ওপেন স্পেস’ প্রকল্পের আওতায় শহীদ মিনার নির্মাণের জন্য নগরের ওয়েস্ট সাইড পার্কের উন্মুক্ত জায়গা বরাদ্দ দিয়েছে কর্তৃপক্ষ। আগামী চার মাসের মধ্যে এটির নির্মাণকাজ শেষ হবে।

 নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র জো ই টোরেস বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার জন্য যাঁরা জীবন দিয়েছেন, তাঁদের স্মরণের মাধ্যমে পৃথিবীর প্রতিটি মাতৃভাষাকে সম্মান জানানো হবে।

স্থানীয় কাউন্সিলর মরিসা ডেভিলা বাংলাদেশিদের এ উদ্যোগ বাস্তবায়নের কার্যকর সহযোগিতায় নিয়ে এগিয়ে আসেন। তার সহযোগিতায় সংশ্লিষ্ট কাউন্টি কর্তৃপক্ষ তাদের সরকারি তহবিল থেকে শহীদ মিনার নির্মাণের জন্য দেড় লাখ ডলারের অনুদান দেয় এবং  নগরীর ওপেন স্পেস প্রকল্পের আওতায় জমিও বরাদ্দ দেওয়া হয়। নির্মাণ কাজ শুরুর অনুষ্ঠানে মেয়র জো ই টোরেস বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার জন্য যারা জীবন দিয়েছেন, তাদের স্মরণ করার মধ্য দিয়ে প্রতিটি মাতৃভাষাকে সম্মান জানানো হবে। 

অনুষ্ঠানে ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও সংগ্রামের ইতিহাস তুলে ধরেন মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী নুরুন্নবী । অনুষ্ঠানে বক্তব্য দেন কনসাল জেনারেল শামীম আহসান, কাউন্সিলর আকতারুজ্জামান ফয়সাল, নগর কর্তৃপক্ষের টি জে বেস্ট, জেমস ব্রুস, কমিউনিটি নেতা কামাল আহমেদ প্রমুখ।