ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / আজ এ বছরের শেষ সুপারমুন

আজ এ বছরের শেষ সুপারমুন

supermoonআজ মঙ্গলবার রাতের আকাশে দেখা যাবে বছরের তৃতীয় ও শেষ সুপারমুন। রাতের আকাশে চাঁদের সৌন্দর্যপিপাসুদের জন্য আজ একটি বিশেষ রাত।  চাঁদ স্বাভাবিক অক্ষরেখা থেকে কিছুটা সরে পৃথিবীর কাছাকাছি অবস্থান করলে আকাশে ‍সুপারমুন দেখা যায়। এ সময় চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল ও বড় দেখায়।

এর আগে গত ১১ জুলাই বছরের প্রথম সুপারমুন হয়। এরপর দ্বিতীয় সুপারমুন হয় ১০ আগস্ট। এ বছরের পর এ ধরনের সুপারমুন দেখতে বিশ্ববাসীকে আরও এক বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ভূ-পৃষ্ঠে সুপারমুনের প্রভাব খুবই সামান্য বলে জানিয়েছেন নাসা’র বিজ্ঞানী জেমস গারভিন। তবে, গারভিন ভূ-পৃষ্ঠের ওপরের মানুষের কথা নিশ্চই এর বাইরেই রাখতে চাইবেন। কারণ, এর আগের দুই সুপারমুন ওঠা রাতে পৃথিবীর নানা প্রান্তে বিভিন্ন বয়সী মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতোন।

সুপারমুন কী?

সুপারমুনের বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখন একে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।

কখন হয়?

এর  আগে এ বছরের ১০ আগস্ট সর্বশেষ সুপারমুন দেখা গিয়েছিল। ওই সময় এটি পৃথিবীর দুই লাখ ২১ হাজার ৭৬৫ মাইলের মধ্যে চলে এসেছিল। এর পাশাপাশি এ সময় ‘পারসেইড’ উল্কা বৃষ্টির বিষয়টিও লক্ষ করা গেছে। এক বছরে তিনবার সুপারমুনের দেখা পাওয়ার ঘটনা বিরল। ২০৩৪ সালের আগে এ ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা আর নেই। তবে সাধারণত প্রতি ১৩ মাস পরপর সুপারমুনের দেখা পাওয়া যায়।

আগামী সুপারমুন কবে?

আজ রাতের পর পরবর্তী সুপারমুন হবে ২৮ সেপ্টেম্বর ২০১৫, ১৪ নভেম্বর ২০১৬, ২ জানুয়ারি ২০১৮।