ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / করোনা ও ক্ষুধার দ্বন্দ্ব, কে বেশি ক্ষমতাধর! : করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের

করোনা ও ক্ষুধার দ্বন্দ্ব, কে বেশি ক্ষমতাধর! : করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের

 

করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের
করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের
দুনিয়াজুড়ে এক বছরেরও বেশি সময় ধরে করোনার তাণ্ডবে শঙ্কিত মানুষ। তবে শুক্রবার আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম জানিয়েছে, কোভিডে যেখানে বিশ্বজুড়ে প্রতি মিনিটে সাত জনের মৃত্যু হয়, সেখানে ক্ষুধা ও অপুষ্টিতে মিনিটে মারা যাচ্ছে ১১ জন।

অক্সফাম জানিয়েছে, সারা পৃথিবীতে দরিদ্র মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১৯ সালে দুর্ভিক্ষের মতো অবস্থার মধ্যে যত সংখ্যক মানুষ বাস করেছেন, ২০২০ সালে সেই সংখ্যা ছয় গুণ বেড়েছে।

বিভিন্ন দেশে যুদ্ধের হিংস্রতা এবং জলবায়ু সংকটের জেরে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের অতিমারি এই দরিদ্র মানুষের সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে আরও বেশি প্রভাব ফেলেছে।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন, মধ্য আফ্রিকা, আফগানিস্তান, দক্ষিণ সুদান, ভেনেজুয়েলা ও সিরিয়ায় করোনা-পর্বের আগে থেকেই খাদ্য সংকট ছিল। করোনায় যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে, তার ফলে এ সংকট আরও বেড়েছে। কোভিডের জেরে মানুষ কাজ হারিয়েছে। খাদ্যের উৎপাদন কমেছে। এর ফলে সারা বিশ্বেই খাবারের দাম বেড়েছে ৪০ শতাংশ। ফলে এক দশকের মধ্যে সবচেয়ে বেশি মূল্যবৃদ্ধি ঘটেছে এই সময়ে।

অক্সফামের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে পাঁচ লাখের বেশি মানুষ দুর্ভিক্ষ পরিস্থিতির মধ্যে রয়েছে। আর চরম ক্ষুধায় রয়েছে সাড়ে ১৫ কোটির মতো মানুষ। সূত্র: জি নিউজ।