ব্রেকিং নিউজ
Home / সিলেট / সিলেটে ভূমিকম্পের উৎপত্তিস্থল দক্ষিণ সুরমা

সিলেটে ভূমিকম্পের উৎপত্তিস্থল দক্ষিণ সুরমা

সোমবার সন্ধ্যায় সিলেটের দুই দফা ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নে বলে নিশ্চিৎ করেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার সন্ধ্যার পূর্বে ৬ টা ২৯ মিনিট ও ৬ টা ৩০ মিনিটে দুই দফা ভূমিকম্পের সময় রিখটার স্কেলে ৩ দশমিক ৮ মাত্রা রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর।

সে সময় তাৎক্ষনিকভাবে ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তিস্থল নিশ্চিত করতে পারেনি আবহাওয়া অধিদপ্তর। প্রায় ঘন্টাখানেক পর মাত্রার পাশাপাশি উৎপত্তিস্থল সিলেট অঞ্চল বলে জানানো হয়।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইদ আহমদ চৌধুরী বলেন, সন্ধ্যায় সিলেটে অনুভূত হওয়া ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেট আবহাওয়া অফিস থেকে ১০ কিলোমিটার দূরত্বে দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নে।

সিলেটে নয় দিনের ব্যবধানে আবার ভূমিকম্প অনুভূত হওয়ার পর নগরবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

নগরীর প্রাচীনতম বিদ্যাপিট রাজা জিসি হাই স্কুলের নতুন ভবন ‘কামরানে’ ফাটল দেখা দিয়েছে।

এছাড়া নগরীর জিন্দাবাজারের সিলেট মিলেনিয়াম মার্কেট নামে আরেকটি বহুতল ভবন হেলে পড়ার গুজব ছড়িয়ে পড়ে।

গত ২৯ মে মাত্র সাড়ে ৩ ঘন্টার ব্যবধানে সিলেটে অন্তত সাত দফা ভূমিকম্প অনুভূত হয়েছিল;যদিও আবহাওয়া অধিদপ্তর ৪ বার কম্পনের তথ্য নিশ্চিত করেছিল।

সাধারণত দুই মাত্রার কম কম্পন হলে তা রিখটার স্কেলে রেকর্ড করা হয় না। এছাড়া ৩০ মে ভোর রাতে আরেক দফা কম্পন অনুভব করেন সিলেটবাসী।

সেদিনের ভূমিকম্পের উৎপত্তিস্থল সীমান্তবর্তী জৈন্তাপুর উপজেলা বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

এই সীমান্ত সংলগ্ন ভারতের ডাউকিতে ভূগর্ভস্থ ফল্টের জন্য সিলেটসহ আশপাশের এলাকায় ভূমিকম্পের আশঙ্কা করছেন ভূতত্ত্ববিদরা। এমন অবস্থায় জৈন্তাপুরের পর দক্ষিণ সুরমায় ভূমিকম্পের উৎপত্তিস্থল হওয়ায় নতুন আতঙ্ক দেখা দিয়েছে।