ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / আওয়ামী লীগের সম্মেলন পেছাল

আওয়ামী লীগের সম্মেলন পেছাল

২০ মার্চ, ২০১৬: আগামী আগামী ১০ জুলাই হবে আওয়ামী লীগের সম্মেলন। ২৮ মার্চ হওয়ার কথা ছিল ক্ষমতাসীন দলের এ কেন্দ্রীয় সম্মেলন।

রবিবার গণভবনে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রারম্ভিক বক্তব্যে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দেন, ২৮ মার্চ সম্মেলন হচ্ছে না। বৈঠকে আলোচনা করে নতুন তারিখ ঠিক করা হবে। এরপর রুদ্ধদ্বার সভায় ১০ জুলাই সম্মেলনের দিন ঠিক হয় বলে বৈঠকে উপস্থিত এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান।
প্রারম্ভিক বক্তব্যে কাউন্সিল পেছানোর জন্য সারাদেশে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কারণ দেখান শেখ হাসিনা।
আওয়ামী লীগের সর্বশেষ কাউন্সিল হয়েছিল চার বছর আগে ২০১২ সালে ডিসেম্বরে। সে অনুযায়ী গত ২৯ ডিসেম্বর বর্তমান কমিটির মেয়াদ ফুরোলেও কাউন্সিল করতে তিন মাস সময় নেয় দলটি।  শেখ হাসিনা ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে এখন পর্যন্ত সপ্তমবারের মতো দলীয় সভানেত্রীর দায়িত্ব পালন করছেন।
গত সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে কোনো পরিবর্তন হয়নি। সে সময় দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান সৈয়দ আশরাফুল ইসলাম।
গত ৯ জানুয়ারি কার্যনির্বাহী সংসদের এই বৈঠকে ২৮ মার্চ সম্মেলনের দিন ঠিক করেছিল আওয়ামী লীগ । গত ৯ জানুয়ারি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ২৮ মার্চ ত্রিবার্ষিক সম্মেলনের দিন ঠিক করার পর নির্বাচন কমিশন ইউপি ভোটের তফসিল দেয়। কয়েক দফায় জুন মাস পর্যন্ত চলবে এই ভোট।
সম্মেলনের তারিখ পিছিয়ে আরও কয়েকটি কাজ করার নির্দেশনাও কেন্দ্রীয় নেতাদের দিয়েছেন সভানেত্রী শেখ হাসিনা।
২০তম ত্রিবার্ষিক সম্মেলনের আগে জাতীয় কমিটির বৈঠক করে দলের বাজেট অনুমোদন করার কথাও বলেন শেখ হাসিনা।
উপদেষ্টা পরিষদ ও কার্যনির্বাহী সংসদের যৌথ বৈঠকও সম্মেলনের আগে করা হবে বলে জানান তিনি।