ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ‘তারেক রহমান ইন্টারপোলকে বিভ্রান্ত করেছেন’

‘তারেক রহমান ইন্টারপোলকে বিভ্রান্ত করেছেন’

২৮ মার্চ, ২০১৬:  ইন্টারপোলের রেড এলার্টে নেই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নাম। পুলিশের দাবি, বিভ্রান্তিকর তথ্য দিয়ে নিজের নাম বাদ দিয়েছেন তিনি। সোমবার বাংলাদেশ পুলিশ সদর দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা উল্লেখ করা হয়।

ইন্টারপোলের সদস্য দেশের ফৌজদারি বিচার কার্যক্রম সে দেশের নিজস্ব পদ্ধতিতে পরিচালিত হয়। তারেক রহমানের চলমান বিচার কার্যক্রমে এর কোনো প্রভাব পড়বে না বলে জানায় পুলিশ সদর দফতর।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘পুলিশ হেডকোয়ার্টার্সের এনসিবি শাখা ধারণা করছে, তারেক রহমানের নামে রেড নোটিস জারির পর তিনি বিভিন্ন প্রকার জাতীয় ও আন্তর্জাতিক লবির মাধ্যমে ইন্টারপোলের কাছে তার স্বপক্ষে বিকৃত ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করেছেন। যার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক সংস্থাটি প্রথমে রিভিউ ও পরে রেড নোটিস বাতিল করে।’

‘রেড নোটিস প্রত্যাহার করার পর বাংলাদেশের পক্ষ থেকে ইন্টারপোলে যোগাযোগ করা হলে সংস্থাটি জানায়, তারেক রহমান প্রটেকটিভ স্ট্যাটাস-এ আছেন বলেই তার  রেড নোটিস বাতিল করার সুযোগ রয়েছে।’

২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি রেড নোটিশ জারি করতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোলকে অনুরোধ জানায় বাংলাদেশের পুলিশ। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলাসহ অন্যান্য ১৩ মামলায় তারেক রহমান চার্জশিটভুক্ত হওয়ায় এ আবেদন করা হয়। এ সংক্রান্ত তথ্য ও দলিল বিশ্লেষণ করে রেড অ্যালার্ট নোটিশ জারি করে ইন্টারপোল।