ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / কিবরিয়া হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় আরিফুল হক চৌধুরীর জামিন

কিবরিয়া হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় আরিফুল হক চৌধুরীর জামিন

২৭ মার্চ, ২০১৬: সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার ঘটনায় করা বিস্ফোরক মামলায় সিলেট সিটি কর্পোরেশনের সাময়িক বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরীর জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

রবিবার সকালে আসামি পক্ষের আইনজীবীদের জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে হবিগঞ্জের দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. আতাবুল্লাহ ১৫ দিনের জন্য তার জামিন মঞ্জুর করেন। শুনানিকালে আইনজীবীরা মেয়র ও তার মায়ের অসুস্থতার কথা তুলে ধরেন। এর আগে ২২ মার্চ সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন হত্যা মামলায় হাইকোর্ট থেকে আরিফুল হক চৌধুরীকে ১৫ দিনের জামিন দেয়া হয়।
উল্লেখ্য, ২০০৫ সালের ২৭ জানুয়ারি সদর উপজেলার বৈদ্যের বাজারে আওয়ামী লীগের জনসভা শেষে ফেরার পথে গ্রেনেড হামলা নিহত হন শাহ এএমএস কিবরিয়া ও তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ পাঁচজন। এতে আহত হন আরো ৪৩ জন। এ ঘটনায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা হয়। উভয় মামলায় একাধিকবার তদন্তের কারণে বিচারকার্য বিলম্বিত হয়। হত্যা মামলার সর্বশেষ সম্পূরক চার্জসিটে আরিফুল হক চৌধুরীকেও আসামি করা হয়। এরই পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর তিনি হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে একই ঘটনায় বিস্ফোরক আইনে দায়ের করা মামলার সম্পূরক চার্জসিটেও তাকে আসামি করা হয়। বর্তমানে এ মামলাটি হবিগঞ্জের দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল আদালতে বিচারাধীন রয়েছে। আসামিপক্ষে মামলা পরিচালনা করেন জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মঞ্জুর উদ্দিন আহমেদ শাহীন। তাকে সহযোগিতা করেন আইনজীবী সমিতির সভাপতি সালেহ উদ্দিন আহমেদ ও মো. নূরুল ইসলাম।