ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / সব ধরনের টেনিস থেকে সাময়িক নিষিদ্ধ শারাপোভা

সব ধরনের টেনিস থেকে সাময়িক নিষিদ্ধ শারাপোভা

০৮ মার্চ, ২০১৬: সাধারণত টেনিসে তার সাফল্যের জন্যই আলোচিত থাকেন তিনি। তবে এবার তিনি যে বোমা ফাটালেন তার জন্য প্রস্তুত ছিল না ক্রীড়া প্রেমিরা। রুশ সুন্দরী মারিয়া শারাপোভা সংবাদ সম্মেলন ডেকে নিজেই কাঁপিয়ে দিলেন সবাইকে। ডোপ টেস্টে উতরাতে ব্যর্থ হয়েছেন গ্লামার্স টেনিস তারকা মারিয়া শারাপোভা। অস্ট্রেলিয়ান ওপেনের জন্য দেয়া টেস্টে তার শরীরে নিষিদ্ধ মাদকের উপস্থিতি পাওয়া গেছে। ফলে সাময়িক বরখাস্ত করা হয়েছে পাঁচটি গ্রান্ডস্লাম বিজয়ী শারাপোভাকে।

নিষিদ্ধ মাদক গ্রহণের দায়ে কি শাস্তি হতে পারে এক সময়ের শীর্ষ র‌্যাঙ্কিংয়ে থাকা শারাপোভাকে তা এখনো স্পষ্ট নয়। রাশিয়ার এই তারকা বলছেন, ২০০৬ সাল থেকে তিনি একটি ওষুধ খেয়ে আসছেন। ওই ওষুধটিকে এই বছর নিষিদ্ধের তালিকায় ফেলেছে ডোপিং বিরোধী আন্তর্জাতিক সংস্থা (ওয়াডা)।

মেলডোনিয়াম নামক ওষুধের উপস্থিতি নিজের শরীরে থাকায় সাময়িকভাবে নিষিদ্ধ করা হয় মারিয়া শারাপোভাকে। ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হওয়ার পর তিনি বলেছেন, ‘আমি বড় ভুল করেছি। ডোপ টেস্ট উতরাতে ব্যর্থ হয়েছি। আমি নিজেই এর দায়িত্ব নিচ্ছি’ কোটি ভক্তের হৃদয়ের তারকা এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন।

লস অ্যাঞ্জেলসে সংবাদ ব্রিফিংয়ে বিষণ্ন শারাপোভা বলেন, ‘নিজের ভক্ত-সমর্থকদের হতাশায় ভুগিয়েছি। নিজের খেলাকে হুমকির মধ্যে ফেলে দিয়েছি আমি। চার বছর বয়স থেকে যে খেলার প্রতি গভীর ভালোবাসা নিয়ে খেলে আসছিলাম’।

ভক্তদের ভালোবাসায় সব সময় এগিয়ে থাকা গ্লামার্স এই টেনিস তারকা বলেন, ‘আমি বুঝি কি হতে যাচ্ছে। আমি এর প্রতিক্রিয়া মেনে নিচ্ছি। তবে এভাবে নিজের ক্যারিয়ার শেষ করে দিতে চাই না। আশা করি খেলাটির জন্য আমাকে আরেকটি সুযোগ দেয়া হবে।’

ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন (আইটিএফ) জানিয়েছে, ২৬ জানুয়ারি নেয়া ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হয়েছেন শারাপোভা। ২ মার্চ বিষয়টি মেনে নিয়েছেন তিনি। ফলে তাকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। যা ১২ মার্চ থেকে কার্যকর হবে।

এদিকে নিষিদ্ধ হওয়ার পর শারোপোভার সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে ক্রিড়া সামগ্রি প্রতিষ্ঠান নাইকি। রুশ বংশোদ্ভূত শারপোভা খেলার চেয়েও আকর্ষণীয় শারীরিক কাঠামো ও সৌন্দর্যের কারণে সব সময় আলোচনা ও জনপ্রিয়তার কেন্দ্রে ছিলেন। সূত্র: বিবিসি, এনডিটিভি।