ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ‘আপত্তিকর’ মন্তব্য: দুই মন্ত্রীকে উকিল নোটিশ

‘আপত্তিকর’ মন্তব্য: দুই মন্ত্রীকে উকিল নোটিশ

৭ মার্চ ২০১৬:প্রধান বিচারপতি এবং বিচারাধীন বিষয় নিয়ে অবমাননাকর বক্তব্য দেয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

ডাক ও রেজিস্ট্রি-যোগে এই নোটিশ পাঠানো হয়েছে বলে নোটিশ পাঠানো আইনজীবী জুলফিকার আলী জুন জানিয়েছেন। নোটিশের জবাব দিতে দুই মন্ত্রীকে ২৪ ঘন্টার সময় দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টে রিট মামলা করা হবে বলে জানানো হয়।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হকের উদ্দেশে পাঠানো নোটিশে আইনজীবী জুলফিকার আলী বলেন, ‘গত ৫ মার্চ বিভিন্ন টিভি চ্যানেলে আপনাদের বক্তব্য সম্প্রচার করা হয়েছে এবং পরদিন বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। ওই বক্তব্যে আপনারা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে বিভিন্ন আপত্তিকর বক্তব্য দিয়েছেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন এবং রায়ের জন্য অপেক্ষমান (সাব-জুডিস) বিষয় নিয়ে মন্তব্য করেছেন। রায় প্রকাশের আগেই আপনারা আদালতের রায়ের বিষয়ে মন্তব্য করে এবং কিভাবে ওই সাবজুডিস মামলাগুলি কোনো প্রক্রিয়ায় কোনো বিচারপতিকে বাদ দিয়ে পুনরায় নিষ্পত্তি করবেন তার নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন, যা সম্পূর্ণ বেআইনি, অসাংবিধানিক, স্বাধীন বিচার বিভাগের ওপর নগ্ন হস্তক্ষেপ ও আদালত অবমাননার শামিল এবং প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ।

সংবিধানের ৯৪(৪) অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে নোটিশে বলা হয়, এই সংবিধানের বিধানাবলী সাপেক্ষে প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারক বিচারকার্য পালনের ক্ষেত্রে স্বাধীন থাকবেন।

ওই দুই মন্ত্রীর বক্তব্য কেন বেআইনি, অসাংবিধানিক, আদালত অবমাননাকর হিসাবে গণ্য করা হবে না, তা জানাতে ২৪ ঘন্টা সময় দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের হাইকোর্টে রিট মামলা দায়ের করা হবে বলে নোটিসে বলা হয়।