ব্রেকিং নিউজ
Home / টেকনোলজি / খান একাডেমি এখন থেকে বাংলায়

খান একাডেমি এখন থেকে বাংলায়

১ মার্চ ২০১৬: অনলাইনভিত্তিক শিক্ষার বিশ্বখ্যাত প্লাটফরম ‘খান একাডেমি’ এখন থেকে বাংলায় দেখা যাবে। তাই বাংলা ভাষাভাষি শিক্ষার্থীরা এখন সহজেই ব্যবহার করতে পারবেন এই অনলাইনভিত্তিক শিক্ষার প্লাটফরম। অলাভজনক প্রতিষ্ঠান আগামী, গ্রামীণফোন ও খান একাডেমির যৌথ সহযোগিতায় খান একাডেমির পাঠগুলো বাংলায় অনূদিত হয়েছে।

আজ মঙ্গলবার খান একাডেমির বাংলা সংস্করণের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ উপলক্ষে রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে গ্রামীণফোনের উদ্যোগে এক অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বলা হয়, গত আট মাসে খান একাডেমির দুই মিলিয়ন শব্দ ও ছয়শোর বেশি ভিডিও বাংলা ভাষায় অনূদিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে সবাইকে শুভেচ্ছা জানান খান একাডেমির উদ্যোক্তা সালমান খান।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে। কারণ এরাই আধুনিক বাংলাদেশের নির্মাতা। তিনি আরো বলেন, সালমান খান এ দেশেরই বংশোদ্ভূত একজন। তিনি এ কাজ করেছেন তা আমাদের জন্য খুশির ব্যাপার।’

শিক্ষামন্ত্রী আরো বলেন, ছয়-সাত বছর আগেও দেশের অর্ধেক শিশু স্কুলে যেত না। এখন যাচ্ছে। এখন ওদের ধরে রাখাই চ্যালেঞ্জের ব্যাপার।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, দেশে কেবল বিশ্ববিদ্যালয়ে মেধাবীরা শিক্ষকতায় আসেন। অন্য ক্ষেত্রে আসছেন না। পদ্ধতিতেই গরমিল আছে। তবে এখন বেতনভাতা বাড়ছে। নিশ্চয়ই পরিবর্তন আসবে।

অনুষ্ঠানে আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মসিহুজ্জামান বলেন, ‘আগামীর বাংলাদেশের সব শিশুর মানসম্পন্ন শিক্ষাগ্রহণের সমান সুযোগ নিশ্চিত করার রূপকল্প বাস্তবায়নে খান একাডেমি বাংলা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দেশজুড়ে শিক্ষার্থী, বাবা ও মা, শিক্ষকরা যেন বিনামূল্যে এ অনলাইন শিক্ষা কার্যক্রমকে শিক্ষার উৎস হিসেবে ব্যবহার করতে পারেন এটা নিশ্চিত করতে চাই। আর এ জন্য আমাদের কার্যক্রম চলবে।’

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, এ মহৎ উদ্যোগের অংশ হতে পেরে গ্রামীণফোন অত্যন্ত গর্বিত। এখন বাংলা ভাষাভাষী শিক্ষার্থী ও শিক্ষাবিদরা যেকোনো জায়গায় যেকোনো সময়ে তাঁদের হাতের নাগালে উচ্চ মানসম্পন্ন শিক্ষা উপকরণ পাবেন।

অনুষ্ঠানে জানানো হয়, সবার জন্য যেকোনো স্থানে বিনামূল্যে শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ২০০৬ সালে সালমান খান প্রতিষ্ঠা করেন খান একাডেমি। তিনি যুক্তরাষ্ট্রে থাকেন এবং সেখানেই কাজ করেন।

খান একাডেমির বাংলা সংস্করণের লিংকটি হচ্ছে bn.khanacademy.org