ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / আপিলে মাহমুদুর রহমানের জামিন বহাল

আপিলে মাহমুদুর রহমানের জামিন বহাল

১৪ ফেব্রুয়ারী, ২০১৬: তথ্যপ্রযুক্তি আইনে করা এক মামলায় দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। তার বিরুদ্ধে দায়ের করা ৭০টি মামলার সবকয়টিতে জামিনে থাকায় এবার তার মুক্তিতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।  রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে করা আবেদন খারিজ করে দেয়। এর ফলে হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রয়েছে।

বিচারপতির সঙ্গে স্কাইপ কথোপকথন পত্রিকায় প্রকাশের অভিযোগে ২০১২ সালের ১৩ ডিসেম্বর ঢাকার সিএমএম আদালতে মাহমুদুর রহমান ও পত্রিকাটির প্রকাশক মো. হাসমত আলীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। এই মামলায় মাহমুদুর রহমানের জামিন আবেদন বাতিল করে দেয় নিম্ন আদালত। পরে হাইকোর্টে আবেদন করলে সম্প্রতি মাহমুদুর রহমানকে অন্তর্বর্তীকালীন জামিন দেয়া হয়। এই জামিন আদেশ স্থগিত চেয়ে আপিলে বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আবেদনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও  মাহমুদুরের পক্ষে এ জে মোহম্মদ আলী শুনানি করেন। শুনানি শেষে জামিন আদেশ বহাল রাখা হয়। মামলার অভিযোগে বলা হয়, বেলজিয়াম প্রবাসী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি নিজামুল হকের স্কাইপে প্রায় ১৭ ঘণ্টার কথোপকথন দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত হয়; যা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং রাষ্ট্রদ্রোহিতার অপরাধ। ওই ঘটনার পর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করেন। এই মামলায় ২০১৩ সালের ১১ এপ্রিল মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।