ব্রেকিং নিউজ
Home / অপরাধ জগৎ / এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে তথ্য চুরি

এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে তথ্য চুরি

১৪ ফেব্রুয়ারী, ২০১৬: ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের গোপনীয় তথ্য সংগ্রহ করার পরই ইস্টার্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা চুরি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

রোববার বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন খান নিউজনেক্সটবিডি ডটকমকে জানান, বনানীতে ইউসিবির কিছু এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের গোপনীয় তথ্য সংগ্রহ করে বিভিন্ন একাউন্ট থেকে টাকা চুরি করেছে দুর্বৃত্তরা।

এর আগে গত শুক্রবার বেসরকারি ইস্টার্ন ব্যাংকের এটিএম কার্ডধারী অন্তত ২১ জন গ্রাহকের হিসাব থেকে টাকা উধাও হয়ে যায়। এ ঘটনায় পুলিশ ও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আলাদা আলাদাভাবে ঘটনার তদন্ত করা হচ্ছে। এছাড়া সব ব্যাংকের জন্য সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ওসি সালাউদ্দিন বলেন, বুথে বিশেষ যন্ত্র বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে ক্লোন কার্ড তৈরির পর অন্য ব্যাংকের এটিএম থেকে টাকগুলো তোলা হয়েছে। শুক্রবার ঘটনার পরই মামলা দায়ের করা হয়েছে। পুলিশ তদন্ত করছে। তদন্ত শেষ হলেই বিস্তারিত জানানো যাবে।

ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার মো. রফিকুল ইসলাম নিউজনেক্সটবিডি ডটকমকে বলেন, ইউসিবি কর্তৃপক্ষ এজাহারের সঙ্গে বুথের সিসিটিভিতে ধরা পড়া  কিছু ভিডিও ফুটেজ দিয়েছে। আমরা তদন্ত করছি। তদন্তের স্বার্থে এখনই অনেক কিছু বলা যাচ্ছে না। পুলিশ ওই চক্রটিকে ধরতে কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা সাংবাদিকদের বলেন, কয়েকটি ব্যাংকের এটিএম বুথের ক্যাশ মেশিনে কেউ ‘স্কিমিং ডিভাইস’লাগিয়ে রেখেছিল বলে খবর পেয়েছি। যে দু-তিন দিন এই ‘স্কিমিং ডিভাইস’ লাগানো ছিল, সে সময় যে গ্রাহকরা এই মেশিনগুলো ব্যবহার করেছেন, তাদের কার্ডের তথ্য চুরি হয়ে গেছে।

তিনি বলেন, কার্ডের তথ্য চুরি করে সেই তথ্য ব্যবহার করে ক্লোন-কার্ড তৈরি করা যায়। যারা এসব অপকর্মের সঙ্গে জড়িত, তারা যদি এই ক্লোন কার্ডের পিন নম্বরও জোগাড় করতে পারে, তাহলে কার্ডটি ব্যবহার করে তারা টাকাও তুলে নিতে পারে। আমরা যতটুকু বুঝতে পারছি, এ রকমই কিছু ঘটেছে। শুধু ইস্টার্ন ব্যাংক নয়, আরো কয়েকটি ব্যাংক থেকেও গ্রাহকদের টাকা চুরি যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আরো বলেন, যাদের কার্ড এভাবে জালিয়াতি হয়েছে, সেসব গ্রাহককে পুরনো কার্ড বাতিল করে নতুন কার্ড দেয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।