ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / বাংলাদেশে ২০০ কিলোমিটার তেল পাইপলাইন স্থাপন করছে ভারত

বাংলাদেশে ২০০ কিলোমিটার তেল পাইপলাইন স্থাপন করছে ভারত

বাংলাদেশের মধ্য দিয়ে একটি তেলের পাইপলাইন স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ। আইন্তর্জাতিক ওই পাইপলাইনের মধ্য দিয়ে প্রতিবেশী দেশগুলোতে পেট্রল ও ডিজেল সরবরাহ করা হবে বলে জানিয়েছেন ভারতের প্রেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্ধ্র প্রধান।

শনিবার বাংলাদেশ ও ভারতের মধ্যে দুইশ কিলোমিটার পাইপলাইন স্থাপন ও জ্বালানি খাতে সহযোগিতা বিষয় আলোচনা হয়। সেখানে ঠিক হয় যে, আসামের গোলাঘাট জেলার নুমালিঘর থেকে বাংলাদেশের দিনাজপুরের পার্বতিপুর পর্যন্ত ওই তেল পাইপলাইনটি স্থাপন করা হবে।

এতে করে ভারতের তেল পরিবহন ব্যয় অনেক কমে আসবে। ধর্মেন্ধ্র প্রধান বলেন, ‘রোববার বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপাল আইওসিএল প্রদ্বীপ রিফাইনারি উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহি চৌধূরী বলেছেন, আমাদের স্বপ্ন হচ্ছে দারিদ্র বিমোচন করা ও একটি আত্মনির্ভরশীল দেশ হিসেবে নিজেদের উত্থান ঘটানো। এক্ষেত্রে জ্বালানি নিরাপত্তার জন্য একসাথে কাজ করা অনেক উপকারী হতে পারে।

এসব বিষয়ে ধর্মেন্ধ্র প্রধান কথা বলার সময় বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে যাওয়া প্রতিনিধি দল ভারতের পেট্রোলিয়াম ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সাথে উপস্থিত ছিলেন। শ্রীলঙ্কার জ্বালানি বিষয়ক উপমন্ত্রী ড. অ্যানোমা গেমেজ বলেন, জ্বালানি খাতে ভারতের সাথে কাজ করার জন্য যথেষ্ট আস্থা তাদের রয়েছে।সূত্র: দ্যা পাইওনিয়ার।