ব্রেকিং নিউজ
Home / অপরাধ জগৎ / যৌন নিপীড়নের দায়ে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি সাংবাদিকের শাস্তি

যৌন নিপীড়নের দায়ে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি সাংবাদিকের শাস্তি

১৬ জুন ২০১৫: অস্ট্রেলিয়ায় ক্রিকেট বিশ্বকাপের খবর সংগ্রহ করতে গিয়ে যৌন নিপীড়নের অভিযোগে আটক দুই বাংলাদেশি সাংবাদিকের একজনকে শাস্তি দিয়েছে দেশটির আদালত। তবে অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন অপর সাংবাদিক।

আটক বাংলাদেশি দুই ক্রীড়া সাংবাদিক বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টিভির রহমান পিয়ারের ব্যাপারে মঙ্গলবার আদেশ দেন সিডনির আদালত। অন্যদিকে এশিয়ান টিভির সাংবাদিক সোহেল রহমানের ব্যাপারে আদেশ দেন মেলবোর্নের আদালত।

মেলবোর্নের আদালত জানিয়েছে, দুই সপ্তাহ আগে সোহেলের বিচার শেষ হয়েছে। তবে অভিযোগকারী দেশে ফেরত যাওয়ায় রায়ের দিন আদালতে উপস্থিত ছিলেন না।

আদালতের আদেশে, অভিযোগ প্রমাণিত হওয়ায় অপরাধের সাজা হিসেবে আদালত সোহেলকে ২০ হাজার ডলার জরিমানা, অনাদায়ে ৪৫০ ঘণ্টা স্বেচ্ছাশ্রমের দণ্ড দেওয়া হয়েছে। এই স্বেচ্ছাশ্রম সোহেল করতে পারবেন সপ্তাহে মাত্র দুই ঘণ্টা। এতে তার দণ্ড শেষ হতে ৪-৫ মাস লেগে যেতে পারে। এই দণ্ড শেষে পাসপোর্ট ফেরত পেলে দেশে ফিরতে পারবেন সোহেল।

পাশাপাশি অস্ট্রেলিয়ায় যৌন অপরাধীদের তালিকায়ও উঠে গেছে সোহেলের নাম। এর ফলে সোহেল আর কখনও অস্ট্রেলিয়া আসতে পারবে না বলেও জানায় আদালত।

সোহেলের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ‘ব্যাকপেকারে’ এক কানাডীয় ছাত্রীকে ঘুমন্ত অবস্থায় যৌন নিপীড়নের চেষ্টা করেছিলেন। পরে পুলিশ তাকে ধরে নিয়ে যায় এবং পাসপোর্ট জব্দ করে নির্ধারিত দিনে আদালতে হাজির হওয়ার শর্তে ছেড়ে দেয়।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার ‘ব্যাকপেকার’ নামে এই কমদামি হোটেলগুলো মূলত পর্যটকদের পছন্দ। বহুতল শয্যার এসব হোটেলের কক্ষে একসঙ্গে পুরুষ-নারীদের থাকার ব্যবস্থা রয়েছে।

তবে সাংবাদিক পিয়ারের ব্যাপারে আদালত জানায়, সরকারপক্ষ পিয়ারের বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণ করতে পারেনি। তাকে অযথা আটক রেখে হয়রানি করা হচ্ছে। একই সঙ্গে আদালত থেকে তার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়। অবশ্য ভিসা বাতিল থাকায় মঙ্গলবারই মুক্তি পাননি পিয়ার।

ক্রিকেট বিশ্বকাপ কাভার করতে অস্ট্রেলিয়া যাওয়ার পথে বিমানে এক কোরিয়ান নারীকে উত্ত্যক্ত করার অভিযোগ ছিল পিয়ারের বিরুদ্ধে। এ নিয়ে দেশ-বিদেশে ঘটনাটি আলোচিত হয়ে ওঠে। এ কারণে তিনি বিশ্বকাপ ক্রিকেটের নিউজ কাভার করতেও পারেননি। কোরিয়ার ওই নারীর অভিযোগের পর সিডনি এয়ারপোর্টে নামার সঙ্গে সঙ্গে পিয়ারকে গ্রেপ্তার করেছিল অস্ট্রেলিয়ার পুলিশ।

সূত্র: প্রিয়.কম