ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / সেভ দ্য চিলড্রেনকে পাকিস্তান ত্যাগের নির্দেশ

সেভ দ্য চিলড্রেনকে পাকিস্তান ত্যাগের নির্দেশ

save১২ জুন ২০১৫: আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেনকে ১৫ দিনের মধ্যে পাকিস্তান ছাড়ার নির্দেশ দিয়েছেন দেশটির সরকার। ইতিমধ্যে সংস্থাটির অফিস বন্ধ করে দেয়া হয়েছে বলে পুলিশ বলছে। সরকারের দেয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে সংস্থাটি পাকিস্তান বিরোধী কর্মকাণ্ড জড়িত থাকার কারণে এই নির্দেশ দেয়া হয়েছে। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া ঐ বিবৃতিতে বলা হয়েছে সেভ দ্যা চিলড্রেনের সমস্ত বিদেশী কর্মকর্তাদের ১৫ দিনের মধ্যে পাকিস্তান ছাড়তে হবে।
ইতিমধ্যে রাজধানী ইসলামাবাদে সংস্থাটির অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে পুলিশ।
এর আগেও সেভ দ্যা চিলড্রেনকে পাকিস্তানে সব কর্মকাণ্ড গুটিয়ে নেয়ার কথা বলেছিল দেশটির সরকার।
২০১২ সালে এক টিকা দান কর্মসূচী শুরু করেছিল তারা, তবে সে সময় অভিযোগ ওঠে ঐ নকল টিকাদান কর্মসূচীর মাধ্যমে মূলত আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ট্র্যাক করার চেষ্টা করা হয়েছিল।
পাকিস্তানের গোয়েন্দা বিভাগের এক প্রতিবেদনে বলা হয় শাকিল আফ্রিদি নামে এক চিকিৎসককে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ- ঐ টিকা দেয়ার কাজে ব্যবহার করেছিল।
অভিযোগ রয়েছে মি. আফ্রিদি সেসময় ওসামা বিন লাদেন যে শহরে অবস্থান করছিলেন সেখানকার মানুষের ডিএনএ নমুনা সংগ্রহ করেন।
উদ্দেশ্য ছিল বিন লাদেনের অবস্থান সম্পর্কে আরও নিশ্চিত হওয়ার। পরে ২০১১ সালে মার্কিন অভিযানে বিন লাদেন নিহত হন একই শহরে। পাকিস্তানের সামরিক ও বেসামরিক গোয়েন্দা সংস্থার করা যৌথ প্রতিবেদনে দাবি করা হয়েছে সেভ দ্যা চিলড্রেনের একজন সাবেক পরিচালক চিকিৎসক মি. আফ্রিদিকে আমেরিকার সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। এদিকে সংস্থাটির সব কার্যক্রম গত ছয়মাস ধরে কড়া নজরদারির মধ্যে ছিল।