ব্রেকিং নিউজ
Home / ব্রিটেন সংবাদ / ব্র্যান্ট কাউন্সিলে প্রথম বাঙালী ডেপুটি মেয়র হলেন পারভেজ আহমদ

ব্র্যান্ট কাউন্সিলে প্রথম বাঙালী ডেপুটি মেয়র হলেন পারভেজ আহমদ

লন্ডন বারা অব ব্র্যান্ট কাউন্সিলে এই প্রথমবারের মতো একজন বাঙালী ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন। শ্বেতাঙ্গ বৃটিশ এবং ভারতীয় অধ্যুষিত বারা ব্র্যান্টের লেবার দলীয় কাউন্সিলর পারভেজ আহমদকে ২০১৫-১৬ সালের জন্য ডেপুটি মেয়র এবং ১৬-১৭ সালের জন্য ব্র্যান্ট কাউন্সিলের মেয়র নির্বাচিত করেছে লেবার গ্রুপ। দুই সন্তানের জনক এবং কমিউমিউনিটির পরিচিত মুখ পারভেজ আহমদ প্রায় ৩ দশকের বেশি সময় ধরে লেবার রাজনীতির সঙ্গে জড়িত রয়েছেন। 

ব্র্যান্ট কাউন্সিলে ২০০২ সালে চান্দ্রা কবির প্রথম বাঙালী কাউন্সিলর নির্বাচিত হন। ২০০৬ সালে আরেক বাঙালী মহিলা লিনা আহমেদ কাউন্সিলর নির্বাচিত ব্র্যান্টে। তিনি ডেপুটি মেয়র পারভেজ আহমদের স্ত্রী। বর্তমানে ব্র্যান্টে সান্দ্রা কবির, সাবিনা খান এবং পারভেজ আহমদ, এ তিনজন বাঙালী কাউন্সিলর। পারভেজ আহমদ ২০১৪ সালে প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হন। এবার বারার ডেপুটি মেয়রের দায়িত্ব পেয়েছেন তিনি। পরবর্তী বছর অর্থাৎ ২০১৬-১৭ সালে ব্র্যান্টের সিরমনিয়াল মেয়র হিসাবেও দায়িত্ব পালন করবেন পারভেজ আহমদ। তিনি জানান, ডেপুটি মেয়র পদে ৪ জন প্রার্থী ছিলেন। দলের ৫৬ জন কাউন্সিলর গোপন ব্যালটে ভোটের মাধ্যমে তাকে ২০১৫-১৬ সালের ডেপুটি মেয়র এবং একই সঙ্গে ২০১৬-১৭ সালের জন্য মেয়র হিসাবে নির্বাচিত করেন। লেবারগ্রুপ নির্বাচিত করলেও পরবর্তীতে কাউন্সিল ফুল মিটিং থেকে তার অনুমোদন দিনে হয়। ২০শে মে ফুল কাউন্সিল মিটিংয়ে ডেপুটি মেয়র হিসাবে তাকে অনুমোদন দেয়া হয়। অন্যদিকে পার্টি থেকে পরবর্তী বছরের মেয়র নির্বাচিত করা হলেও তা যথা সময়ে ফুল কাউন্সিল মিটিংয়ের অনুমোদন লাগবে।
ওয়েম্বলী এরিনা এবং ওয়েম্বলী স্টেডিয়ামের জন্য বিখ্যাত ব্র্যান্ট কাউান্সিলের সর্বমোট জনসংখ্যা প্রায় ৩শ ১১ হাজারের বেশি। এরমধ্যে ১৮ শতাংশ হোয়াইট বৃটিশ। আর ১৮ দশমিক ৬ শতাংশ ভারতীয়। পাকিস্তানি ৪ দশমিক ৬ শতাংশ এবং বাংলাদেশী হলেন মাত্র শূণ্য দশমিক ৬ শতাংশ। বারার ৬৩জন কাউন্সিলের মধ্যে ৫৬ জন হলেন লেবারের। বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সাবেক সেক্রেটারী পারভেজ আহমদ জানান, এখানে বাঙালী আর নন বাঙালী কোনো ইস্যু নয়। সবকিছুই নির্ভর করে নিজের যোগ্যতা, কাজ এবং পার্টি পলেসির উপর। উল্লেখ্য ব্র্র্যান্ট কাউন্সিলের ৩টি এবং কেমডেন কাউন্সিলের ৭টি ওয়ার্ড নিয়ে গঠিত হ্যাম্পস্টেড এন্ড কিলবার্ন আসনে এবার এমপি নির্বাচিত হয়েছেন টিউলিপ সিদ্দিক।