ব্রেকিং নিউজ
Home / ব্রিটেন সংবাদ / এবার ব্রিটেনে ২০০,০০০ হাজার ব্যালট পেপার সহ ভ্যান চুরি করলো দুবৃত্তরা

এবার ব্রিটেনে ২০০,০০০ হাজার ব্যালট পেপার সহ ভ্যান চুরি করলো দুবৃত্তরা

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন : অবিশ্বাস্য হলেও সত্য, দুইশত হাজার ছাপানো ব্যালট পেপার নিয়ে ভ্যান রওয়ানা হয়েছিলো সাউথ ইষ্টের হ্যাস্টিংস, রাই এবং ইস্টবাউন্ডের সংসদীয় আসনের জন্য কাউন্সিলে ডেলিভারি দেয়ার জন্য। কিন্তু পথিমধ্যে নিরাপত্তা বেষ্টনী ভেদ করে চুরেরা পুরো ভ্যান সহ দুইশত হাজারের উপরে ব্যালট পেপার চুরি করে সটকে পড়ে নির্বিঘ্নে। এ নিয়ে ব্রিটেনের আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে তুমুল আলোড়ন দেখা দিয়েছে।

যে ভ্যান এবং ড্রাইভার ব্যালট পেপার বহন করছিলো- তাতে আগামী ৭ই মের সংসদ নির্বাচনের হেস্টিংস, রাই আসনগুলোর ৭২,৩০০ ভোটিং স্লিপ আর ইষ্টবাউন্ডের ১৩০,০০০ ব্যালট পেপার ছিলো। এগুলো ঐ সব সংসদীয় আসনের প্রিসাইডিং অফিসারদের জন্য লোকাল কাউন্সিলে সিকিউর ডেলিভারি দেয়ার জন্য পাঠানো হয়েছিলো।

এ ধরনের ঘটনায় সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তারা হতবাক। পুলিশও ধারণা করতে পারছেনা এধরনের ঘটনা হঠাত কেন ঘটলো। কেউ কেউ বলছেন দুবৃত্তরা টাকার ভ্যান মনে করে হয়তো চুরি করেও থাকতে পারে। কিন্তু রাজনৈতিক দলগুলোতে চলছে চাপা উত্তেজনা।

তবে উভয় কাউন্সিলের সাথে যোগাযোগ করা হলে তারা এখন আর কোন চান্স নিতে চাচ্ছেননা। সেজন্যে নতুন করে ব্যালট পেপারের কালার পরিবর্তন করে ব্যালট পেপার ছাপানো হবে বলে জানিয়েছেন, যাতে আগের চুরি যাওয়া ব্যালট পেপার কেউ নির্বাচনী ঐ সব আসনগুলতে ব্যবহার করলে সহজেই ডিটেক্ট করা যায়।

হেস্টিংস এর নির্বাচনী কর্মকর্তা জানিয়েছেন, আমরা ইলেকশন কমিশনের সাথে যোগাযোগ রেখে চলেছি এবং জনসাধারণকে আশ্বস্থ করা হচ্ছে কোনভাবে জাল ভোট বা চুরি যাওয়া ব্যালট নির্বাচনে ব্যবহার যাতে কেউ করতে না পারে সব ধরনের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরো জানান, আমরা ইতোমধ্যেই নতুন করে ব্যালট পেপার ছাপানোর ব্যবস্থা করেছি।

তিনি বলেন, মেট্রপলিটন পুলিশের সাথে মিলে আমরা কাজ করছি, তদন্ত অব্যাহত আছে এবং আমরা জানি ব্যালট পেপারে কোন কাগজ ব্যবহ্রত হয়েছিলো(চুরি হওয়া), সুতরাং আমরা নতুন করে কাগজ সহ কালার পরিবর্তন করে এই সব আসন সমূহের ব্যালট পেপার ছাপানোর অর্ডার করেছি।

উল্লেখ্য ব্রিটেনে পোস্টাল ভোটারের ব্যবস্থা রয়েছে এবং মিলিয়ন ভোটার রয়েছেন এই পোস্টাল ভোটারের আওতায়। নির্বাচন কমিশন এই পোস্টাল ভোটের ক্ষেত্রে চুরি যাওয়া ব্যালট পেপার ব্যবহার রোধের কি ব্যবস্থা নেয়া হচ্ছে- দুএকদিনের মধ্যে বিস্তারিত তথ্য প্রকাশের আশা করা হচ্ছে।