ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / রেকর্ডময় ম্যাচে পাকিস্তানকে হারালো টাইগাররা

রেকর্ডময় ম্যাচে পাকিস্তানকে হারালো টাইগাররা

জয়ের কাছে থেকে বারবার ফিরে আসা। সেই ১৯৯৯ সালের বিশ্বকাপ শেষে পাকিস্তানের বিরুদ্ধে জয়টা যেন অধরাই থাকতো। অবশেষে দেশের মাটিতে রেকর্ডময় এক ম্যাচে প্রতীক্ষিত সেই জয় পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭৯ রানের দাপুটে জয় পেয়েছে টাইগাররা।
বাংলাদেশের দেয়া ৩৩০ রানের বড় টার্গেট তাড়া করতে নামা পাকিস্তানকে সতর্ক সূচনা এনে দেন দুই ওপেনার আজহার আলি ও সরফরাজ আহমেদ। দলীয় ৫৩ রানে আরাফাত সানির বলে নাসির হোসেনের তালুবন্দি হন সরফরাজ (২৪)। কিন্তু দলীয় সংগ্রহে ৫ রান যোগ হতেই রানআউট হয়ে সাজঘরে ফিরেন হাফিজ।
এরপর হারিস সোহেলকে সঙ্গী করে লড়তে থাকেন পাক অধিনায়ক আজহার আলি। দলীয় ১৪৮ রানে আজহার (৭২) তাসকিন আহমেদের বলে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের তালুবন্দি হন।

দলীয় ১৭৫ রানে তাসকিনের দ্বিতীয় শিকারে পরিণত হন হারিস সোহেল। মাহমুদুল্লাহ রিয়াদের তালুবন্দি হওয়ার আগে ৬৪ বলে ৫১ রান করেন তিনি।
ইনিংসের ৪০তম ওভারে সানির জোড়া আঘাতে ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান। ওভারের দ্বিতীয় বলে ফাওয়াদ আলমকে (১৪) আর শেষ বলে সাদ নাসিমকে (০) ফেরান তিনি। একাই লড়তে থাকা মোহাম্মদ রিজওয়ানকে (৬৭) থামান রুবেল হোসেন।
শেষের দিকে রানরেটের চাপে বাংলাদেশি বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকা পাকিস্তানের ইনিংস গুটিয়ে যায় ৪৫ ওভার ২ বলে ২৫০ রানে। আর এতে ৭৯ রানের জয় নিশ্চিত হয় স্বাগতিক বাংলাদেশের।
বাংলাদেশের পক্ষে আরাফাত সানি ৪৭ রান খরচে ৩টি উইকেট আর তাসকিন আহমেদ ৮ ওভার ৪২ রান খরচে ৩ উইকেট তুলে নেন। এছাড়া ১টি করে উইকেট নেন সাকিব আল হাসান ও রুবেল হোসেন।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার তামিম ইকবালের ছন্দে ফেরা শতক আর উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ‘ঝড়ো’ শতকে পাকিস্তানের সামনে ৬ উইকেটে ৩২৯ রানের রেকর্ড সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। টাইগার ওপেনার তামিম ১৩২ রান (১৩৫ বল) আর উইকেটরক্ষক মুশফিক ১০৬ রান (৭৭) করেন।
পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের আজকের ম্যাচটি ছিল রেকর্ডময়। ৩২৯ রান যে কোনো দেশের বিরুদ্ধে টাইগারদের সর্বোচ্চ সংগ্রহ। প্রথমবারের মতো একই ওয়ানডেতে দুই বাংলাদেশির শতক। মুশফিকের ৬৯ বলের শতক টাইগার ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দ্রুততম। এছাড়া তামিম-মুশফিকের ১৭৮ রানের জুটিও নতুন রেকর্ড।
দীর্ঘ ১৬ বছর পর পাকিস্তানকে হারানোর এই ম্যাচে সেরা হয়েছেন মুশফিকুর রহিম।
এই বিজয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।