ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা হিলারির

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা হিলারির

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্রেট দলীয় প্রার্থী হওয়ার মনোনয়ন দৌঁড় শুরু করার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার বিকেলে নিজ ওয়েবসাইটে দেয়া এক ভিডিওতে, ইমেইলে ও ফেইসবুক, ট্যুইটার ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেয়া ঘোষণায় এ কথা জানান তিনি।

হিলারির নির্বাচনী প্রচার শিবিরের চেয়ারম্যান ও উপদেষ্টা জন ডি পোডেস্টার পক্ষ থেকে পাঠানো মেইলটিতে প্রার্থিতার বিষয়টি নিশ্চিত করে বলা হয়, “তিনি (হিলারি) প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন।”

এর আগে হিলারি তার প্রচারাভিযানের জন্য একটি ওয়েবসাইট এবং ইউটিউব পেজও খোলেন এবং সেখানে তিনি প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছার কথা জানান।

নিজ ওয়েবসাইটে দেয়া ভিডিওতে তিনি বলেন, “আমি প্রেসিডেন্ট পদের জন্য লড়ছি। মার্কিনিদের প্রতিদিনই একজন চ্যাম্পিয়ান দরকার। আমি সেই চ্যাম্পিয়ান হতে চাই।”

এ ঘোষণার পর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন দৌড়ে দুই আগাম প্রাইমারির প্রচার চালাতে খুব শিগগিরই আইওয়া এবং নিউ হ্যাম্পশায়ারে যাবেন বলে জানিয়েছেন হিলারি।

সাবেক এই ফার্স্ট লেডি এর আগে ২০০৮ সালে প্রেসিডেন্ট প্রার্থীতার জন্য ডেমক্রেট দলীয় মনোনয়নের জন্য লড়েছিলেন, কিন্তু প্রতিদ্বন্দ্বী বারাক ওবামার কাছে হেরে যান। পরপর দুইবার ডেমক্রেট মনোনয়নে ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তবে এতদিন পরও যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি, সিনেটর ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ডেমক্রেট দলীয় মনোনয়ন দৌঁড়ের একজন শক্তিশালী প্রার্থী। ২০০৮ সালের মত এবার হিলারির তেমন প্রবল কোনো প্রতিপক্ষ কিংবা ওবামার মতো ক্যারিশমাটিক কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

তবে প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়ন পাওয়া হিলারির জন্য হয়তো সহজ হবে, কিন্তু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া তার জন্য অনেক কঠিন হতে পারে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন দৌঁড়ে বর্তমান প্রেসিডেন্ট ওবামার কাছে হেরে গেলেও পরবর্তীতে হিলারিকে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেন ওবামা। ২০১৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন হিলারি।