ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / অনলাইন বিজ্ঞাপন থেকে সাবধান!

অনলাইন বিজ্ঞাপন থেকে সাবধান!

virusdetসোমবার, ১৫ সেপ্টেম্বর ২০১৪ : নজরকাড়া বিজ্ঞাপন দেখে তা ক্লিক করেন বেশিরভাগ মানুষই। আর পরে এসব বিজ্ঞাপনে ক্লিক করার ফলও ভোগ করতে হয়। ক্লিকের ফলে কম্পিউটারে ভাইরাসের আক্রমণ থেকে আর রক্ষা মেলে না। তাই অনলাইন বিজ্ঞাপনে ক্লিক করার ব্যাপারে সর্তক থাকতে বলেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক নেটওয়ার্ক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সিসকো সিস্টেমস।
সম্প্রতি অ্যামাজন, ইউটিউব ও ইয়াহুর মতো পাঁচ শতাধিক সাইটে ভাইরাস ছড়াচ্ছে হ্যাকাররা। ভাইরাস ছড়াতে নানা কৌশলও অবলম্বন করে থাকে তারা। তারমধ্যে এবাবের কৌশল বিজ্ঞাপন।

বর্তমানে অনলাইনে বিজ্ঞাপন বেশ জনপ্রিয়। তাই এটিকেই এখন ম্যালওয়্যার ও ভাইরাস ছড়ানোর মাধ্যম হিসেবে বেছে নিয়েছে সাইবার অপরাধীরা। সিসকো সিস্টেমস জানিয়েছে, ক্ষতিকর বিজ্ঞাপন ছড়ানোর নেটওয়ার্কটির নাম দেয়া হয়েছে ‘কাইল অ্যান্ড স্ট্যান’।

ভাইরাসযুক্ত বিজ্ঞাপনের মাধ্যমে একটি পিসি বা নেটওয়ার্কে ম্যালওয়্যারে ছড়ানোর পরপরই তা অন্য নেটওয়ার্কে চলে যায়। ফলে তা শনাক্ত করার কোনো উপায় থাকে না।

উল্লেখ্য, এই ম্যালওয়্যার ভাইরাস রোধ করতে এখনও তেমন কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। তাই ব্যবহাকারীদের সবধরনের অনলাইন বিজ্ঞাপনে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।