ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ‘পালিয়ে থেকে গুমের গল্প’ -স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

‘পালিয়ে থেকে গুমের গল্প’ -স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

imageসরকারের বিরুদ্ধে বিরোধী নেতা-কর্মীদের গুমের যে অভিযোগ বিএনপি করেছে, তা নাকচ করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিনি দাবি করেছেন, গ্রেপ্তার হওয়ার ভয়ে পালিয়ে থেকে গুমের ‘গল্প’ বলা হচ্ছে।

৫ জানুয়ারির নির্বাচনের পর থেকে যৌথঅভিযানের মধ্যে বিরোধী নেতা-কর্মীদের খুনের পাশাপাশি গুম করা হচ্ছে বলে বিএনপির অভিযোগ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এক মাসে ‘গুম’ হওয়া প্রায় অর্ধশতের একটি তালিকা দেন।

বিএনপিবিহীন নির্বাচনের পর থেকে সরকার বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটাচ্ছে বলেও বিএনপি জোটের অভিযোগ।

এই অভিযোগের প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী রোববার এক অনুষ্ঠানে বলেন, “গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে মানুষ হত্যাকারীদের ধরতে আইন-শৃঙ্খলা বাহিনী বাড়িতে বাড়িতে যাচ্ছে।

“ধরা পড়ার ভয়ে সেই সব অপরাধীরা পালিয়ে বেড়াচ্ছে। সেসব অপরাধীদের গুমের গল্প বানাচ্ছে বিএনপি।”

কেউ গুম কিংবা বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হচ্ছে না দাবি করে ‘মুজিব সেনা ঐক্য লীগের’ ওই আলোচনা সভায় কামাল বলেন, এটা বিএনপির ‘অপপ্রচার’।

যাদের গুম করা হচ্ছে বলে বিএনপির অভিযোগ, তারা সবাই নির্বাচনের আগে হত্যা, গাড়ি পোড়ানো, ভাংচুরের মামলার আসামি বলে জানান তিনি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সংসদে একই কথা বলেছিলেন। তার প্রতিক্রিয়ায় বিএনপি বলেছিল, ওই বক্তব্য বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে উস্কানি দিচ্ছে।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে অভিযোগের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাতক্ষীরায় একটি ঘটনা তুলল ধরেন।

সেখানে কয়েকদিন আগে এক অভিযানে বিজিবির দুই সদস্যের গুলিবিদ্ধ হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “অভিযানে বিপক্ষ থেকে অনবরত গুলি এলে দুই-একটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটতে পারে। এটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নয়।”

বাংলাদেশে আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ করে র‌্যাবের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ অনেক দিন ধরেই করে আসছে দেশি-বিদেশি মানবাধিকার সংগঠনগুলো।

তবে গত এক দশকে ক্ষমতায় আওয়ামী লীগ কিংবা বিএনপি যারাই ছিল, তারা সেই অভিযোগ উড়িয়ে দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে অবস্থান নিয়ে আসছে।