ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / পর্তুগালে ৫০ হাজারের বেশি নিবন্ধিত অভিবাসী ইমেইল পেয়েছেন কিন্তু তারিখ পাননি

পর্তুগালে ৫০ হাজারের বেশি নিবন্ধিত অভিবাসী ইমেইল পেয়েছেন কিন্তু তারিখ পাননি

 

অভিবাসীদের স্বর্গরাজ্য বলে পরিচিত ইউরোপের দেশ পর্তুগালে এই মূহূর্তে প্রায় ৫০ হাজারের অধিক অভিবাসী এপয়েন্টমেন্টের অপেক্ষায়। যারা বছর খানেক পূর্বে সেফ এন্ট্রি করে ফিরতে ইমেইল পেয়ে এখন এপয়েন্টমেন্টের প্রহর গুনছেন। বিদেশী পরিষেবা সংস্থার (এসইএফ) এপয়েন্টমেন্ট ব্যবস্তা এতই জঠিল যে, ইচ্ছা থাকলেও, চেষ্টা করেও অনেকেই সেই এপয়েন্টমেন্ট নামক সোনার হরিণকে ছুতে পারছেন না। ফলে অপেক্ষায় থাকা অনেক বাংলাদেশী অভিবাসী হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

এসইএফের এপয়েন্টমেন্টর স্লটগুলো মাফিয়ারা নিয়ন্ত্রণ করে বলে অভিযোগ পাওয়া গেছে। দেশের আন্তঃমন্ত্রণালয় অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে তাদের বিরুদ্ধে তদন্তে নেমেছে।

গত সপ্তাহে মন্ত্রী ক্যাব্রিতা সংসদে স্বীকার করেছেন সেফের এপয়েন্টমেন্ট নিয়ে কিছু অবৈধ কারসাজি হয়েছে এবং তিনি প্রতিশ্রুতি দিয়েছেন সামারের পর আবার যখন সেফের এপয়েন্টমেন্ট খুলবে তখন এই ব্যবস্তার আরো উন্নতি হবে।

গত ২৬ মে সেফের এপয়েন্টমেন্ট অনলাইনে মাত্র কয়েক মিনিটের জন্য খুলে। এতেই প্রায় কয়েক হাজার লোক অক্টোবর মাসের জন্য সেফের প্রায় ২২টি সেন্টার থেকে এপয়েন্টমেন্ট নিয়ে নেয়। আবার অনেকেই কাঁজে ব্যাস্ত থাকায় কিংবা চেষ্টা করেও এপয়েন্টমেন্ট নিতে পারেননি।

ব্রাজিলিয়ান নাগরিক সিলভিয়া তার অভিজ্ঞতা বর্ননা করতে গিয়ে বলেন, আমি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সেফ এন্ট্রি করি (সেফ এন্ট্রি হলো নির্দিষ্ট কিছু কাগজপত্র জোগাড় করে আপনি যে পর্তুগালের রেসিডেন্ট চান তার আগ্রহ প্রকাশ করে অনলাইনে সেফের ওয়েভসাইটে জমা দেয়া)। চলতি বছরের জানুয়ারি মাসের শেষের দিকে আমার ইমেইল আসে। এরপর থেকেই অপেক্ষায় আছি কখন তারিখ খুলবে?

বাংলাদেশের নাগরিক মানিক মিয়াও একই অভিজ্ঞতার কথা শুনালেন। তিনি বলেন, গত বছরের অক্টোবরে সেফ থেকে ফিরতি ইমেইল পেয়েছি, এখনো তারিখ নিতে পারিনি। শুনেছি চলতি বছরের অক্টোবর পর্যন্ত সকল এপয়েন্টমেন্ট বুকড। জানি না আদৌ কি এপয়েন্টমেন্ট নিতে পারবো?

মানিক মিয়ার মতো অপেক্ষায় আছেন হাজারো বাংলাদেশী অভিবাসী যারা ইমেইল পেয়ে মাসের পর মাস এপয়েন্টমেন্টের অপেক্ষায় আছেন।

গত সপ্তাহে মন্ত্রী এডুয়ার্ডো ক্যাব্রিতা সংসদে জানিয়েছেন করোনা মহামারীর কারণে সেফের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছিল। তিনি অচিরেই এই সমস্যা কাটিয়ে উঠবেন বলে সংসদকে আশ্বস্ত করেছেন।

তিনি একটি পরিসংখ্যান দিয়ে বলেন, গত বছর করোনা মহামারীর মাজেও আমরা ২৪ হাজার ৩৫০ জন অভিবাসীকে রেসিডেন্ট পারমিট দিয়েছি এবং চলতি বছরের ১৫ মে পর্যন্ত প্রায় ২৩ হাজার ৭০০ জন অভিবাসীকে সেফ মুখোমুখি সার্ভিস প্রদান করেছে।

উল্লেখ্য, পর্তুগালে জরুরি অবস্থা এবং লকডাউনের কারণে বেশ কয়েকমাস সেফের মুখোমুখি সার্ভিস বন্ধ ছিল