ব্রেকিং নিউজ
Home / ব্রিটেন সংবাদ / ‘ইঞ্জেকশনের মাধ্যমে দেহে করোনাভাইরাস ঢুকাতে চেয়েছিলেন বরিস জনসন’ – রয়টার্স

‘ইঞ্জেকশনের মাধ্যমে দেহে করোনাভাইরাস ঢুকাতে চেয়েছিলেন বরিস জনসন’ – রয়টার্স

 

কোভিড-১৯ নিয়ে ভয়ের গল্প ছড়ানো হচ্ছে; এটি আসলে মারাত্মক কোনও রোগ নয়, তা প্রমাণ করতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এমনকী টিভিতে সরাসরি অনুষ্ঠানে ইঞ্জেকশনের মাধ্যমে দেহে করোনাভাইরাস ঢুকানোর কথাও ভেবেছিলেন। এমনটাই দাবি করেছেন জনসনের সাবেক প্রধান উপদেষ্টা ডমিনিক কামিংস।

জনসন তার ওই বিশ্বাস থেকেই ২০২০ সালে কোভিড-১৯ সংক্রমণের বিস্তার রোধে দেশজুড়ে লকডাউন জারি করতে ‘সর্বনাশা’ দেরি করে ফেলেছিলেন বলেও মত কামিংসের। জনসনের এই খামখেয়ালিপনা এবং জনস্বাস্থ্য সংকট সামাল দিতে তার সরকারের প্রস্তুতি না থাকা নিয়ে তীব্র সমালোচনা করেছেন কামিংস।

প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২০ সালের শুরুতেই কোভিড-১৯ ‍আক্রান্ত হন। তার অসুস্থতা এতটাই গুরুতর হয়ে উঠেছিল যে তাকে কয়েকদিন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসা নিতে হয়েছিল।

সুস্থ হয়ে জনসন নিজেই বলেছিলেন, চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমের ফলে তিনি প্রাণে বেঁচে ফিরেছিলেন। আইসিইউ’তে তার অবস্থার এতটাই অবনতি হয়েছিল যে তার মৃত্যুর ঘোষণা দেওয়ার প্রস্তুতিও নিয়ে ফেলা হয়েছিল।

বুধবার আইনপ্রণেতাদের সামনে টেলিভিশনে প্রচারিত এক শুনানিতে কামিংস বলেন, যুক্তরাজ্য সরকার করোনাভাইরাস সংকট মোকাবেলায় দেশটির নাগরিকদের প্রতি নিজেদের দায়িত্বে পালনে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, ‘‘সত্যি কথা হচ্ছে, কোভিড-১৯ মহামারীর মত চরম সংকটময় পরিস্থিতিতে জনগণ সরকারের কাছ থেকে যেসব উদ্যোগ আশা করার ‍অধিকার রাখে তা পালনে জ্যেষ্ঠ মন্ত্রী, জ্যেষ্ঠ কর্মকর্তা, আমার মত জ্যেষ্ঠ উপদেষ্টারা বিপর্যয়রকমভাবে ব্যর্থ হয়েছেন।”

“সরকারের প্রয়োজনীয় উদ্যোগের অভাবেই অকারণে অনেক মানুষের প্রাণ গেছে।”

তিনি আরও বলেন, ‘‘কয়েক দশকের মধ্যে সবচেয়ে গুরুতর স্বাস্থ্য সংকট নিয়ে যুক্তরাজ্য সরকার পুরোপুরি অপ্রস্তুত ছিল। ওই সময় সংকট মোকাবেলা না করে মন্ত্রীরা ছুটি কাটিয়েছেন। এমনকী প্রাধানমন্ত্রী বরিস জনসনও ২০২০ সালের ফেব্রুয়ারিতে স্কি করতে গিয়েছিলেন।”

“যখন জনগণের আমাদেরকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল, সরকার তখন তাদের পাশে দাঁড়াতে ব্যর্থ হয়েছে।”

শুধু প্রধানমন্ত্রীর উপরই নয়, যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের উপরও ক্ষোভ ঝেড়েছেন কামিংস। তিনি বলেন, ‘‘জনগণ এবং সরকারের কাছে মিথ্যা বলার জন্য স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককে বরখাস্ত করা উচিত ছিল।”

স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে প্রায় এক লাখ ২৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে।