ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / দেড় শতাধিক ভোটকেন্দ্রে আগুন

দেড় শতাধিক ভোটকেন্দ্রে আগুন

7690_1-1-1একতরফা নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে দেড় শতাধিক ভোটকেন্দ্রে আগুন দিয়েছে। কয়েকটি স্থানে নির্বাচনীসামগ্রী ছিনিয়ে নিয়ে পুড়িয়ে দিয়েছে তারা। এ দিকে লালমনিরহাটের পাটগ্রামে ভোটকেন্দ্র দখলে নিতে গিয়ে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষে স্বেচ্ছাসেবক দলের এক নেতা নিহত হয়েছেন। চট্টগ্রামের সীতাকুণ্ডে বেশ কয়েকটি ভোটকেন্দ্রে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। একই সাথে বিভিন্ন স্থানে ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
লক্ষ্মীপুর, রামগঞ্জ ও কমলনগর সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় (হোনার বাড়ি) রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গতকাল ভোরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটে।
শুক্রবার রাতে কে বা কারা কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়নের পশ্চিম চরমার্টিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজিরহাট ইউনিয়নের উত্তর-পশ্চিম চরজাঙ্গালীয় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজিরহাট মিল্লাত অ্যাকাডেমি, পাটারীরহাট ইউনিয়নের আবুয়াল হোসেন স্বাস্থ্য কিনিক ও রামগতি উপজেলার চরবাদাম ইউনিয়নের পূর্ব চরসীতা মাস্টারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পাঁচটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর ও রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মোক্তার হোসেন।
লক্ষ্মীপুর, রামগঞ্জ ও কমলনগর সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় (হোনার বাড়ি) রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গতকাল ভোরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটে।
শুক্রবার রাতে কে বা কারা কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়নের পশ্চিম চরমার্টিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজিরহাট ইউনিয়নের উত্তর-পশ্চিম চরজাঙ্গালীয় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজিরহাট মিল্লাত অ্যাকাডেমি, পাটারীরহাট ইউনিয়নের আবুয়াল হোসেন স্বাস্থ্য কিনিক ও রামগতি উপজেলার চরবাদাম ইউনিয়নের পূর্ব চরসীতা মাস্টারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পাঁচটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর ও রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মোক্তার হোসেন।
এ দিকে লক্ষ্মীপুর-১ আসনের মাছিমপুর উচ্চবিদ্যালয় ও পানিওয়ালা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কোমরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এ সময় সাত-আটটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। এ সময় দুই পুলিশসহ ১০ জন আহত হন।
পুলিশ ও প্রত্যদর্শী সূত্রে জানা যায়, গতকাল বিকেলে মাছিমপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যালট পেপার ও ভোটের বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম নিয়ে প্রবেশ করে। এক ঘণ্টা পর ৫০-৬০ জনের ১৮ দলীয় জোটের কর্মী-সমর্থক একত্র হয়ে ভোটকেন্দ্রে হামলা চালিয়ে অগ্নিসংযোগ করে। এ সময় ব্যালট পেপারসহ নির্বাচনীসামগ্রী পুড়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। একই সময়ে পানিওয়ালা উচ্চবিদ্যালয় ও কোমরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে আগুন দেয়া হয়।
লক্ষ্মীপুর পুলিশ সুপার মো: আবুল ফয়েজ জানান, দু’টি কেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের এএসআই সাহাব উদ্দিন, কনস্টেবল ইমাম হোসেন আহত হন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১০ রাউন্ড ফাঁকাগুলি ছুড়েছে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : গত সন্ধ্যায় একযোগে ৬০ কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কাঞ্চন পৌর বাজার ও চরপাড়া কেন্দ্রে ককটেল বিস্ফোরণে তিনজন আহত হন। আহত জুয়েল, রাজিব ও মনিরকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে।
রূপগঞ্জ থানার ওসি আসাদুজ্জামান মীর জানান, নির্বাচন বানচালের জন্যই স্থানে স্থানে ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টির চেষ্টা চলছে।
এ দিকে গতকাল ভোরে বানিয়াদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাড়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, তারাব পাট গবেষণা ইনস্টিটিউট, আউখাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভুলতা ইউনিয়নের ১নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের হাটাবো কার্যালয়ে আগুন দেয়া হয়।
মানিকগঞ্জ সংবাদদাতা জানান, মানিকগঞ্জের-১ (ঘিওর-দৌলতপুর-শিবালয়) নির্বাচনী এলাকায় চারটি ভোটকেন্দ্রে ও এক আওয়ামী লীগের এক নেতার বাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। শিবালয় উপজেলার নিহালপুর-১ ও পয়লা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারচি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ তরা রমজান আলী টেক: স্কুল ও তরা এলাকায় আওয়ামী লীগ নেতা, জেলা বাস্তুহারা লীগের আহ্বায়ক আ: রাজ্জাক চৌধুরীর বাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে আগুন দেয়ার পর বিদ্যালয়ের টিনের বেড়া ও আসবাবপত্র পুড়ে গেছে।
কুড়িগ্রাম : কুড়িগ্রাম-১ আসনের নাগেশ্বরীতে একটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গতকাল ভোরে নাগেশ্বরীর খামার হাসনাবাদ নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের টিনশেড ঘরটিতে কে বা কারা আগুন দিয়ে পালিয়ে যায়। নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আবু হায়াত মোহাম্মদ রহমতউল্লাহ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।
নাটোর সংবাদদাতা : নাটোরের সিংড়ায় দু’টি ভোটকেন্দ্রে আগুন দেয়া হয়েছে। এ দিকে হরতাল ও অবরোধ চলাকালে গতকাল সকালে নাটোর শহরের রেলস্টেশনে আন্তঃনগর ট্রেনে আগুন দেয়ার চেষ্টা ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম আফতাবসহ ১০ জন আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে। এ ছাড়া হরতালের সমর্থনে ১৮ দল ও জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম আফতাব আহত হওয়ার প্রতিবাদে যুবদল ও ছাত্রদল মিছিল সমাবেশ করেছে। শুক্রবার রাতে সিংড়া উপজেলার কয়াপাড়া কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ও দ্রিবড়িয়া উচ্চবিদ্যালয় কেন্দ্রে আগুন দেয় কে বা কারা। এ ছাড়া সিংড়া শহরের বিভিন্ন স্থানে ছয়টি ককটেলের বিস্ফোরণ ঘটে।
লালমনিরহাট ও কালীগঞ্জ সংবাদদাতা জানান, লালমনিরহাটের পাটগ্রামে ভোটকেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের সাথে বিএনপি-জামায়াত-শিবিরের সংঘর্ষে স্বেচ্ছাসেবক দলের নেতা মোবারক হোসেন (৩৫) নিহত হয়েছেন। মোবারক হোসেন পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি। গতকাল সকাল ১০টায় উপজেলার রসুলপুর উচ্চবিদ্যালয়ে এ সংঘর্ষ হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, ভোটকেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের সাথে বিএনপি-জামায়াতের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে নিহত হন মোবারক হোসেন। আহত হন অন্তত ১০ নেতাকর্মী।
কমলগঞ্জ (মৌলভীবাজার) সংবাদদাতা জানান, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ছলিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গতকাল ভোরে আগুন দেয়ার ঘটানা ঘটেছে।
কিশোরগঞ্জ সংবাদদাতা জানান, জেলার করিমগঞ্জের তিনটি ভোটকেন্দ্রে শুক্রবার রাতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। ইউএনওর বাসার সামনে পটকা ফুটেছে।
পুলিশ ও এলাকাবাসী জানান, শুক্রবার রাত ২টায় গুজাদিয়া-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেখতে পেয়ে পাশের টানপাড়া গ্রামের গোলাপ মিয়া ও আবদুল হামিদ এগিয়ে গেলে তিন-চারজন পালিয়ে যায়। আগুনে বিদ্যালয়ের একটি দরজা পুড়ে গেছে।
একই কায়দায় নয়াকান্দি ও গাঙ্গাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয়া হলে স্থানীয়রা তা নিভাতে সক্ষম হন।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, সীতাকুণ্ডে একটি ভোটকেন্দ্রে মানুষের বিষ্ঠা নিক্ষেপের ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাতে উপজেলার দক্ষিণ রহমতনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা যায়, মুরাদপুর ইউনিয়নের দক্ষিণ রহমতনগর ওয়ার্ডের রহমতনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গভীর রাতে কে বা কারা বেশ কয়েক বালতিতে মানুষের বিষ্ঠা এনে কেন্দ্রের প্রতি দরজা ও বিভিন্ন স্থানে ঢেলে দেয়।  এ দিকে সীতাকুণ্ডের নির্বাচন কেন্দ্রগুলোতে গতকাল দফায় দফায় হামলা, ভাঙচুর ও গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। বিভিন্ন কেন্দ্রে হামলার ঘটনায় পুরো উপজেলায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ফৌজদারহাট তুলাতলী সাবিদ নাছিম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সন্ধ্যা ৬টায় প্রথম হামলার ঘটনাটি ঘটে। এ সময় নির্বাচনবিরোধীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে কেন্দ্র ঘেরাও করলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। তখন কেন্দ্রের ভেতর ৮-১০টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে নির্বাচনী বিভিন্ন সরঞ্জাম ভাঙচুর করা হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় জলিল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পৌরসভার নুনাছড়া ওয়ার্ডের সরকারি প্রাথমিক বিদ্যালয়েও অনুরূপ হামলার ঘটনা ঘটে। এ দিকে রাত ৮টায় বাড়বকুণ্ড বাজারে একটি কাভার্ড ভ্যানে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্রে হামলা, ভাঙচুর ও পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষের খবর পাওয়া যায়। সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) মো: আমিনুল ইসলাম বলেন, নির্বাচন কেন্দ্রগুলোতে হামলার ঘটনায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।
পার্বতীপুর (দিনাজপুর) সংবাদদাতা জানান, পার্বতীপুর উপজেলার চণ্ডীপুর ইউনিয়নের বড় হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে শনিবার সন্ধ্যা পৌনে ৭টায় কে বা কারা প্রিজাইডিং অফিসারসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীকে মারধর করে সব নির্বাচনসামগ্রী ছিনিয়ে নিয়ে যায়। হামলায় প্রিজাইডিং অফিসারসহ তিনজন আহত হয়েছেন। আহতরা হলেনÑ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক মোস্তফাপুর শাখার ব্যবস্থাপক হবিবর রহমান। ছয়টি স্বচ্ছ ব্যালট বাক্স, তিন হাজার ৩০০ ব্যালট পেপার, অমোচনীয় কালি, সিলমোহর ও বিভিন্ন নির্বাচনী কাগজপত্র ছিনিয়ে নিয়েছে নির্বাচনবিরোধীরা। পার্বতীপুরের হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল সকালে হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। সহকারী রিটার্নিং অফিসার ও পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাহেনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তিনটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এগুলো হলো তামাই বাজার, চর নবীপুর কান্দাপাড়া ও দেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলের দুইটি আসনের তিনটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। আগুনে কেন্দ্রের দরজা ও একটি ক পুড়ে গেছে। তবে ভোটকেন্দ্রের ভেতরে কোনো তি হয়নি। গত শুক্রবার রাতে এ ঘটনা ঘটে।
টাঙ্গাইল মডেল থানার ওসি নজরুল ইসলাম জানান, টাঙ্গাইল-৫ (সদর) আসনের করটিয়া ইউনিয়নের ঢেলি করটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একটি করে দরজায় আগুন দেয়ার ঘটনা ঘটেছে।
গোপালপুর থানার ইন্সপেক্টর মাহবুব জানান, টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের মাহমুদপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রের একটি করে দরজায় আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এছাড়া পলশিরা প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।
মাগুরা সংবাদদাতা জানান, মাগুরায় গতকাল জগদল ভোটকেন্দ্রের মালামাল বহনে ব্যবহৃত ইঞ্জিনচালিত গ্রামবাংলা গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী-১ আসনের তিনটি ভোটকেন্দ্রে গতকাল ভোরে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এতে কেন্দ্রগুলোর আংশিক ক্ষতি হয়েছে। আগুন দেয়া কেন্দ্রগুলো হচ্ছেÑ ডোমার উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বটতলা মাদরাসা, বামনিয়া ইউনিয়নের বারবিশা গোবাচরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ডোমার সদর ইউনিয়নের চিকনমাটি ভাদুর সরকারি প্রাথমিক বিদ্যালায় ভোট কেন্দ্র। এ ছাড়া গত শুক্রবার রাতে ডোমার উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দু’টি ককটেল নিক্ষেপের ঘটনাও ঘটেছে।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লার লাকসাম, বুড়িচং ও মুরাদনগর উপজেলায় ৯টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। লাকসামে অগ্নিসংযোগ হওয়া ভোটকেন্দ্রগুলো হলোÑ ধামৌইছা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাতাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আতাকরা উচ্চবিদ্যালয়, সালেহপুর, চিকনিয়া, পাশাপুর ও কোমড়ার ডোগা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
বুড়িচংয়ে পীর যাত্রালুর ইউনিয়নের সাদেকপুর ইসলামিয়া মাদ্রাসা কেন্দ্রে পেট্রলবোমা হামলার ঘটনা ঘটেছে।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটের মোরেলগঞ্জ নির্বাচন অফিসে শুক্রবার রাতে অগ্নিসংযোগ ঘটেছে। রাত সাড়ে ৯টায় মোরেলগঞ্জ উপজেলা নির্বাচন অফিস ভবনে পেট্রল ঢেলে এ অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়া মোরেলগঞ্জের খাউলিয়া ইউনিয়নের বড়পরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ দিন ভোরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
ভোলা সংবাদদাতা জানান, ভোলার দৌলতখানে দু’টি, তজুমদ্দিনে একটি এবং লালমোহনে একটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। আগুন দেয়া হয়েছে ভোলা পৌরসভার মেয়র এবং জেলা যুবলীগের আহ্বায়ক মনিরুজ্জামন মনিরের যুগীরঘোলার ব্যক্তিগত অফিসে শুক্রবার রাতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এ ছাড়া সকালে দৌলতখানের সৈয়দপুর বিএনপি অফিসে আগুন দিয়েছে আওয়ামী লীগ কর্মীরা।।
স্থানীয়রা জানান, শুক্রবার রাতে দৌলতখানের চরসুফি সরকার প্রাথমিক ও কলাকোপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়। তজুমদ্দিনের সোনাপুর ইউনিয়নের চাপড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় আগুন দেয়ার ঘটনা ঘটে। সকালে লালমোহনের রমাগঞ্জ প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে দোয়ারাবাজার ও ধর্মপাশা উপজেলার তিনটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাতে কে বা কারা আগুন দিলে ভোটকেন্দ্র তিনটির আংশিক ক্ষতি হয়।
আগুনে ক্ষতিগ্রস্ত ভোটকেন্দ্র তিনটি হচ্ছেÑ দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়নের রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও ধর্মপাশা উপজেলার বংশীকুণ্ডা ইউনিয়নের ষরিশাম ও শেলবরষ ইউনিয়নের বরাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র।
ফেনী অফিস ও সোনাগাজী সংবাদদাতা জানান, ফেনী-৩ সংসদীয় আসনের সোনাগাজীতে আরো আটটি ভোটকেন্দ্রে শুক্রবার রাতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এর আগে বৃহস্পতিবার রাতে দাগনভূঞার পাঁচটি কেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়। এ নিয়ে দুই দিনে ওই আসনের ১৩টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়েছে।
গত শুক্রবার রাতে নবাবপুর ইউনিয়নের গোয়ালিয়া অন্নদাচরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মতিগঞ্জ ইউনিয়নের বাদাদিয়া মাদরাসা, দারোগারহাট মাদরাসা, আরএমহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর দরবেশ ইউনিয়নের নতুনবাজার উপস্বাস্থ্য কেন্দ্র, দাসেরহাট উচ্চবিদ্যালয়, নাড়– মিয়ারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাগিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিসংযোগ করা হয়। এতে শিাপ্রতিষ্ঠানগুলোর দরজা-জানালা, আসবাবপত্র ও বইপুস্তকের তি হয়। ওসি সুভাষ চন্দ্র তিন কেন্দ্রে অগ্নিসংযোগের সত্যতা স্বীকার করেছেন।
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁ সদর উপজেলার ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে গতকাল অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
নেত্রকোনা সংবাদদাতা জানান, নেত্রকোনার চারটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়েছে। গতকাল ভোরে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। নেত্রকোনা সদর উপজেলার মদনপুর ইউনিয়নের মদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মনাং সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দনকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও কলমাকান্দা উপজেলার কৈলাটী ইউনিয়নের কৈলাটী জনতা উচ্চবিদ্যালয় কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার দেলোয়ার হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি ভোটকেন্দ্রে আগুন দেয়ার কথা স্বীকার করেন।
মঠবাড়িয়া (পিরোজপুর) সংবাদদাতা জানান, মঠবাড়িয়া উপজেলার ২৭ নম্বর দেবীপুর বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার শেষ রাতে আগুন দেয়া হয়েছে। আগুনে বিদ্যালয়সংলগ্ন একটি বাড়ির ঘরের দরজা-জানালা পুরে গেছে। মঠবাড়িয়া থানা অফিসার ইনচার্জ এস এম আবু জাহিদ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এ ঘটনায় বিএনপি-শিবিরের চার নেতাকর্মীকে আটক করা হয়েছে।
সিলেট ব্যুরো জানায়, সিলেটের জৈন্তাপুরে দুইটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাতে জৈন্তাপুর উপজেলার জৈন্তাপুর সরকারি উচ্চবিদ্যালয় ও তুবাং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
জামালপুর সংবাদদাতা জানান, জেলার ইসলামপুরে গতকাল ব্রহ্মোত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল সন্ধ্যায় নান্দিনা নেকজাহান উচ্চবালিকা বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী রিটার্নিং অফিসার লুৎফুন নাহার বলেন, এ বিষয়ে আমি অবগত নই।
ফরিদপুর অফিস জানায়, গত শুক্রবার রাত সাড়ে ১০টায় ফরিদপুরের চরভদ্রাসনের হরিরামপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে পেট্রল ছিটিয়ে অগ্নিসংযোগ করা হয়। এতে স্কুলের টিনশেড বিল্ডিং ভবনের চারটি করে সিলিং ও আসবাবপত্র পুড়ে যায়।
গাইবান্ধা সংবাদদাতা জানান, গতকাল বিকেলে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার তিনটি ভোটকেন্দ্রের ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে ভস্মীভূত করা হয়েছে। এ ছাড়াও পলাশবাড়ীতে ছয়টি, সুন্দরগঞ্জে দু’টি, গাইবান্ধা সদর উপজেলার চারটি ও সাদুল্যাপুরে একটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
পুলিশ ও প্রত্যদর্শীরা জানান, গতকাল বিকেলে সাদুল্যাপুর উপজেলার সহকারী রিটার্নিং অফিসারের অফিস থেকে মহিকুঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের কর্মকর্তারা ব্যালট পেপার ও নির্বাচনীসামগ্রী নিয়ে রওনা দেন। পথিমধ্যে ইদিলপুর এলাকায় পৌঁছলে কে বা কারা হামলা চালিয়ে ব্যালট পেপার ও নির্বাচনীসামগ্রী ছিনিয়ে নিয়ে আগুন ধরিয়ে দেয়। এ সময় বাধা দিলে এসআই আবদুল মোমিন ও দুই কনস্টেবলকে মারধর করা হয়। এ ছাড়া তাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয়া হয় এবং ব্যালট পেপার ও নির্বাচনীসামগ্রী ছিনিয়ে নিয়ে ভস্মীভূত করা হয়। দুপুরে পলাশবাড়ী উপজেলার গোয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পার আমলাগাছী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়। বেলা ৩টার দিকে গাইবান্ধা শহরের নিজাম উদ্দিন উচ্চবিদ্যালয় ও পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পেট্রল ঢেলে আগুন দেয়া হয়।
এর আগে গত শুক্রবার মধ্যরাতে বিশ্রামগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মহেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন ধরিয়ে দেয়। এ ছাড়া পলাশবাড়ি সদরের বঙ্গবন্ধু বালিকা উচ্চবিদ্যালয়ে অগ্নিসংযোগের চেষ্টা হয়। আগুনে সবচেয়ে বেশি তিগ্রস্ত হয়েছে বিশ্রামগাছি ও সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া গাইবান্ধা সদর উপজেলার আনালেরতাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তিনদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়েছে।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জের পাঁচটি ভোটকেন্দ্র পুড়িয়ে দিয়েছে বিুব্ধ জনতা। কেন্দ্রগুলো হলোÑ বাহাদুরপুর, নাকাই, নারিচাগাড়ি, তালুককানুপুর। এ ছাড়া গুমানিগঞ্জ ইউনিয়নের পারগয়রা কেন্দ্রে এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশের সাথে বিুব্ধ জনতার সংঘর্ষ চলছিল। সন্ধ্যার পর থেকেই বিুব্ধ জনতা ভোটকেন্দ্রগুলোতে হামলা শুরু করে। নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তারা ভীত ও সন্ত্রস্ত হয়ে পড়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রিজাইডিং কর্মকর্তা জানান, বিুব্ধ জনতা এতটাই বেপরোয়া হয়ে উঠেছে কোনোভাবেই তাদের আটকানো যাচ্ছে না, রাতের মধ্যে যে তাদের কী হবে কিছুই বলতে পারছেন না।
বগুড়া অফিস জানায়, বগুড়া-৪ (নন্দীগ্রাম-কাহালু) ও বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) নির্বাচনী এলাকায় ৯টি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে কে বা কারা। শুক্রবার রাত ৮টা থেকে শনিবার বিকেল ৫টার মধ্যে এসব ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটে।
শুক্রবার রাত ৮টা থেকে ৯টার মধ্যে কাহালু উপজেলার মালঞ্চা ইউনিয়নের কল্যাপাড়া মাদরাসা, বীরকেদার ইউনিয়নের সিংড়াই স্কুল এবং মদনাই স্কুলে আগুন দেয়ার ঘটনা ঘটে। এ ছাড়া মুরইল ইউনিয়নের মুরইল মাদরাসায় তিনটি ককটেল বিস্ফোরণ ঘটানো ছাড়াও সেখানে পেট্রল বোমা নিপে করা হয়। এ ছাড়াও শুক্রবার রাত সাড়ে ৯টায় বগুড়ার শাজাহানপুর উপজেলার মাদলা ইউনিয়নের দড়িনন্দ গ্রামে অবস্থিত শহীদ জিয়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়। শুক্রবার রাত সাড়ে ১২টায় গাবতলী উপজেলার চক কাগইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মধ্যকাতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়া শনিবার বিকেলে গাবতলীর সরধনকুটির বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুনে দিলে পুড়ে গেছে সব রুম। এ ছাড়াও একই রাতে নন্দীগ্রাম উপজেলার রিধইল সরকারি প্রাথমিক বিদ্যালয়েও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
নরসিংদী সংবাদদাতা জানান, নরসিংদী শহরের বানিয়াছল ও পলাশ উপজেলার নোয়াকান্দা প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে কে বা কারা অগ্নিসংযোগ করেছে। বিস্ফোরণ ঘটিয়েছে বেশ কয়েকটি ককটেল। তবে কেন্দ্রগুলো খুব বেশি তিগ্রস্ত হয়নি বলে জানা গেছে। এ ছাড়া মাধবদী, নরসিংদীসহ বিভিন্ন অঞ্চলে ব্যাপক ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে।
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, গতকাল ব্রাহ্মণবাড়িয়ায় দুইটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
এ ছাড়া সদর উপজেলা চর ইসলামপুর ও ুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারি প্রথমিক বিদ্যালয়ের দু’টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করে কে বা কারা। এতে ওই ভোটকেন্দ্রের চারটি কক্ষ সম্পূর্ণ পুড়ে গেছে। এর মধ্যে গতকাল ভোরে সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের ুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়।
এ দিকে চর ইসলামপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ে আগ্নিসংযোগ করা হলে এলাকাবাসী আগুন নেভায়। তবে তেমন কোনো তি হয়নি।
ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহের গফরগাঁওয়ে পাঁচটি, গৌরীপুরে একটি, ত্রিশালে একটি ও ফুলবাড়ীয়ার একটি মোট আটটি কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে তেমন তি হয়নি।
খুলনা ব্যুরো জানায়, খুলনা মহানগরীর শেরেবাংলা রোডের আঞ্চলিক নির্বাচন অফিসের সামনে এবং ময়লাপোতা মোড়ে চারটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এ ছাড়া পিটিআই মোড়ে দু’টি ইজিবাইকে এবং সাতটি ভোটকেন্দ্রে আগুন দেয়া হয়েছে। শুক্রবার রাতে এসব ঘটনা ঘটে। একই দিন খালিশপুর এলাকায় নির্বাচনবিরোধী প্রচার চালানোর অভিযোগে যুবদলের দুই নেতাকে কারাদণ্ড দেয়া হয়।
পুলিশ জানায়, শুক্রবার রাত সাড়ে ৮টায় নগরীর বেনী বাবু রোডের বিকে ইউনিয়ন ইনস্টিটিউশন, খানজাহান আলী রোডের সরকারি আদর্শ সুন্দরবন মহাবিদ্যালয়, রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়, নজরপল নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বানরগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয়া হয়। এতে তেমন কোনো ক্ষতি হয়নি। শেরেবাংলা রোডের আঞ্চলিক নির্বাচন অফিসের সামনে এবং সোনাপোতা ডা: লতিফের বাড়ির সামনে চারটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। শুক্রবার রাতে এসব ঘটনা ঘটে। রাত ১০টায় নগরীর বানরগাতী বাজারের শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র ও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দেয়া হয়। এ সময় এসব কেন্দ্রের নৈশপ্রহরীরা আগুন নিভিয়ে ফেললে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পায় কেন্দ্রগুলো। রাত সাড়ে ৯টায় শেরেবাংলা রোডের আঞ্চলিক নির্বাচন অফিসের সামনে এবং সোনাপোতা ডা: লতিফের বাড়ির সামনে চারটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। গতকাল দুপুরে চাঁনমারি আহম্মাদিয়া মাদরাসা কেন্দ্রে আগুন দেয়া হয়।
এ দিকে ভোট না দেয়ার জন্য জনসাধারণের মধ্যে প্রচারণা চালানোর অভিযোগে দুই যুবদল নেতাকে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। কারাদণ্ডপ্রাপ্তরা হলেনÑ খালিশপুর থানা যুবদলের প্রচার সম্পাদক সত্যব্রত ও পাঠাগার সম্পাদক মামুন। সত্যব্রত দত্তকে ছয় মাস ও মামুনকে চার মাসের কারাদণ্ড প্রদান করেন আদালত। খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেট গত শুক্রবার এ দণ্ড দেন।
বরগুনা সংবাদদাতা জানান, বরগুনার সদর উপজেলায় তিনটি, আমতলীতে দু’টি ও বেতাগীতে একটি নির্বাচনী ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এ দিকে পাথরঘাটা থানায় হামলার ঘটনা ঘটেছে। অপর দিকে বামনার কালিকাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নৌবাহিনী চারটি বোমাসদৃশ বস্তু উদ্ধার করা হয়েছে। পুড়ে যাওয়া ভোটকেন্দ্রগুলো হলোÑ বরগুনা সদরের মধ্যে পাঁঠাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কে-লতাবারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দণি লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলি মাইঠা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আমতলী উপজেলার মধ্যে আরপাঙ্গাশিয়া, মানিকঝুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বেতাগী উপজেলার পূর্ব রানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট সাতটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গতকাল ভোরে এসব ভোটকেন্দ্রে আগুন দেয়া হয়। আগুনে এসব স্কুলের আসবাবপত্র, প্রয়োজনীয় কাগজপত্র ও দরজা-জানালা পুড়ে গেছে।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরা সদর উপজেলার গদাঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শনিবার সকালে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এলাকাবাসী জানান, সকালে কয়েকজন এই কেন্দ্রে আগুন দিয়ে পালিয়ে যায়।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর পবা উপজেলার বায়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পেট্রলবোমা ও বেশ কয়েকটি ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। গত সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে। এতে ওই ভোটকেন্দ্রের কয়েকটি কে আগুন ধরে যায়।
চারঘাট (রাজশাহী) সংবাদদাতা জানান, উপজেলার চারটি ভোটকেন্দ্রে শুক্রবার গভীর রাতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। ভোটকেন্দ্রগুলো হলোÑ সরদহ সরকারি পাইলট উচ্চবিদ্যালয়, কালাবীপাড়া উচ্চবিদ্যালয়, শলুয়া ডিগ্রি কলেজ ও শিবপুর ভোকেশনাল ইনস্টিটিউট। এ দিকে উপজেলা সদরের বাবুপাড়ায় চারঘাট পদ্মা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক ও স্বতন্ত্রপ্রার্থী রায়হানুল হকের প্রস্তাবক আবুল হাসেম এবং যুবলীগ নেতা নাজমুল ইসলাম খোকনের বাড়িতে শুক্রবার রাতে ককটেল হামলা হয়েছে।
দিনাজপুর সংবাদদাতা জানান, দিনাজপুরে ৫টি ভোটকেন্দ্রে ও একটি ধান বোঝাই ট্রাকে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গত শুক্রবার গভীর রাত থেকে গতকাল বিকেল পর্যন্ত এ ঘটনাগুলো ঘটে। ক্ষতিগ্রস্ত ভোটকেন্দ্রগুলো হলো- দিনাজপুর সদর উপজেলার বড়ইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাঁদগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ, তফির উদ্দীন মেমোরিয়াল উচ্চবিদ্যালয়, স্বার্দেশ্বরী বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র ও পার্বতীপুর হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
কুষ্টিয়া সংবাদদাতা জানান, কুষ্টিয়া সদর উপজেলা আলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। আগুন দেয়ার অভিযোগে আলামপুর ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক নিয়ামত আলী নেতাকে আটক করা হয়েছে।
মাগুরা সংবাদদাতা জানান, নির্বাচন প্রতিহত করতে মাগুরায় ৭টি ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। গত সন্ধ্যা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত মাগুরা পৌর এলাকার পিটিআই, দুধ মল্লিক, ৪নং প্রাথমিক বিদ্যালয়, পারনান্দুয়ালী, পারলা ও বরুনাতৈল প্রাইমারি স্কুল এবং মালিকগ্রাম ইউনিয়ন পরিষদ ভোটকেন্দ্র লক্ষ্য করে ১৮টি ককটেল বিস্ফোরণ ঘটেছে।
পাবনা সংবাদদাতা জানান, পাবনার সাঁথিয়া উপজেলার একটি ভোটকেন্দ্রে এবং বেড়া উপজেলায় একটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে কে বা কারা। গতকাল ভোর ৫টায় এ ঘটনা ঘটে।
গত সন্ধ্যার পর সাঁথিয়া উপজেলার বনগ্রাম প্রাথমিক বিদ্যালয়ে আগুন ও মিয়াপুর প্রাথমিক বিদ্যালয়ে তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এর আগে একই উপজেলার সামান্যপাড়া প্রাথমিক বিদ্যালয় ও বেড়া উপজেলার হাতিগাড়া উচ্চবিদ্যালয়ে অগ্নিসংযোগ করে।
স্থানীয়রা জানান, ঘটনার সময় একদল লোক ঈশ্বরদী উপজেলার সামান্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের একটি কক্ষে পেট্রল দিয়ে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। অপর দিকে বেড়া উপজেলার পৌর এলাকায় হাতিগাড়া প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়েছে।
মাধবদী (নরসিংদী) সংবাদদাতা জানান, নরসিংদী মাধবদীর কাঁঠালিয়া ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নুরালাপুর ইউনিয়নের নুরালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গত রাতে অগ্নিসংযোগ করেছে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। এ দিকে নুরালাপুর ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ ও আলগী তারুণী ভূঁইয়ার বাড়ি ভোটকেন্দ্রে অর্ধ শতাধিক ককটেল বিস্ফোরণ ঘটায়। মাধবদীর প্রতিটি ভোটকেন্দ্রই ককটেল বিস্ফোরণ ও সহিংসতার ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে।
খাগড়াছড়ি সংবাদদাতা জানান, নির্বাচন নিয়ে খাগড়াছড়ির বিভিন্ন এলাকায় ১৮টি ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এ ঘটনায় সদর উপজেলার শালবন এলাকা থেকে একজনকে আটক করেছে পুলিশ।
জানা যায়, কিছু লোক শনিবার রাত ৯টায় জেলা সদর উপজেলার শালবন বাজার এলাকায় ভোট কেন্দ্র ও রামগড়ের জালিয়াপাড়া ভোট কেন্দ্রে, মানিকছড়ি হাতিমুড়া, পানছড়ির দমদম, বাজার ও মোল্লাপাড়ায় পরপর ১৮টি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে।
লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রাম-১৫ আসনের লোহাগাড়ার প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে মুহুর্মুহু ককটেল ও সাউন্ড গ্রেনেড বিস্ফোরণের খবর পাওয়া গেছে। পদুয়া এসিএম উচ্চবিদ্যালয়, আমিরাবাদ মল্লিক ছোবহান প্রাথমিক বিদ্যালয়, রহমানিয়া মাদরাসা, বড়হতিয়া, আধুনগর, চুনতি, কলাউজান, চরম্বা, পুটিবিলাসহ বিভিন্ন কেন্দ্র ও হাটবাজারে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহ সদরে দুটি ও শৈলকুপায় দুটি ও কোটচাঁদপুরে একটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। শৈলকুপা থানার উপপরিদর্শক আশিকুর রহমান জানান, শুক্রবার রাত সাড়ে ১২টায় একদল লোক শৈলকুপা শহরের ললিত ভুইয়া ও একই উপজেলার ত্রিবেণী সরকারি প্রাইমারি স্কুলের ভোটকেন্দ্রে পেট্রল ঢেলে আগুন ধুরিয়ে দ্রুত পালিয়ে যায়।
সদর উপজেলার বিষয়খালী বাজার ও মহারাজপুর গ্রামের দুটি ভোটকেন্দ্রে গতকাল ভোরে কে বা কারা পেট্রল ঢেলে আগুন দিয়েছে। একই প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে পেট্রল ঢেলে আগুন দেয় কে বা কারা। কোটচাঁদপুর উপজেলার ফলবাড়িয়া ভোটকেন্দ্রে শনিবার সন্ধ্যায় ককটেল হামলা চালিয়ে ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এদিকে ঝিনাইদহ শহরের নিউ অ্যাকাডেমি ভোটকেন্দ্রে তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটে।
ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, ঠাকুরগাঁও সদর উপজেলার বেশ কয়েকটি কেন্দ্রে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় প্রিজাইডিং অফিসারসহ তিনজন আহত হয়েছেন।
গত রাত সাড়ে ৮টায় সদর উপজেলা ভেলাজান আনছারিয়া ফাজিল মাদরাসা ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।
অপর দিকে একই সময় শহরের সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে পেট্রলবোমা নিপে করে আগুন লাগিয়ে দেয়া হয়। এ ছাড়া শহরের বুলবুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিয়াখাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজীপাড়া আদর্শ উচ্চবিদ্যালয়ে বেশ কয়েকটি ভোটকেন্দ্রে পেট্রলবোমা নিপে করা হয়েছে।
দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা জানান, পটুয়াখালীর দশমিনা উপজেলার দক্ষিণ দাসপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের টিনসেট কাম বিল্ডিংয়ে আগুন দিয়েছে কে বা কারা। ঘটনাস্থল থেকে মো: আনিচ নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।