ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / আল আকসাকে স্বাধীন করার ঘোষণায় এরদোয়ানের তীব্র সমোলাচনা ইহুদি গোষ্ঠীর

আল আকসাকে স্বাধীন করার ঘোষণায় এরদোয়ানের তীব্র সমোলাচনা ইহুদি গোষ্ঠীর

ঐতিহাসিক স্থাপনা হাজিয়া সোফিয়া মসজিদে রুপান্তরের ঘোষণা দেয়ার পর, চলতি সপ্তাহেই মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ উদ্ধারের কথা জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

সরকারপন্থি একটি গণমাধ্যমে এরদোয়ান বলেন, ‘হাজিয়া সোফিয়া মসজিদে রুপান্তর একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। জেরুজালেমে অবস্থিত আল আকসা মসিজদ উদ্ধারের ক্ষেত্রে যা সূচনা মাত্র।’

তুর্কি প্রেসিডেন্টের এমন ঘোষণার তীব্র সমালোচনা করেছে ৫৩টি ইহুদি সংগঠনের দল। এক বিবৃতিতে তারা বলে, ‘এরদোয়ানের এমন উস্কানিমূলক এবং আপত্তিকর বক্তব্যে আমরা হতবাক। তিনি জেরুজালেমের পবিত্র জায়গা নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার ইঙ্গিত দিয়েছেন। এর তীব্র নিন্দা জানাই আমরা।’

এতে আরো জানানো হয়, তুর্কি প্রেসিডেন্টের এমন বক্তব্য ঐ অঞ্চলে আরও সংঘাতময় পরিস্থিতি তৈরি করতে পারে। তাই দ্রুত এ বক্তব্য প্রত্যাহার করে নিতে এরদোয়ানের প্রতি আহ্বান জানান তারা।

এর আগেও পবিত্র মসজিদ আল আকসাকে ইসরাইলের হাত থেকে মুক্তি করতে বিশ্ব মুসলিমদের এক হওয়ার আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

পবিত্র শহর জেরুজালেম ১৯১৭ সাল পর্যন্ত অটোমান সাম্রাজ্যের অধিনে ছিলো। প্রথম বিশ্বযুদ্ধের পর তা ব্রিটিশদের নিয়ন্ত্রণে চলে যায়। এখন শহরটি নিয়ে দ্বন্দ্ব চলছে ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে।