ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / বাধা উপেক্ষা করে রাজধানীর দিকে মানুষের স্রোত
মার্চ ফর ডেমোক্রেসি সফল করতে রাজধানী ঢাকার দিকে মানুষের ঢল নেমেছে।

বাধা উপেক্ষা করে রাজধানীর দিকে মানুষের স্রোত

60307_1মার্চ ফর ডেমোক্রেসি সফল করতে রাজধানী ঢাকার দিকে মানুষের ঢল নেমেছে। আইনশৃঙ্খলা বাহিনীর হয়রানি ও তীব্রশীত উপেক্ষা করে সারাদেশ থেকে কেউ মাইলের পর মাইল পায়ে হেঁটে, কেউ মটরসাইকেলে, কেউ বাইসাইকেলে, কেউ বা নৌকা-ট্রলারে করে ছুটে আসছে রাজধানীর দিকে।

সমাবেশ সফল করতে ইতোমধ্যে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। যদিও রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালনের অনুমতি দেয়নি প্রশাসন। তবে অনুমতি না মিললেও ঘোষিত কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যথাসময়ে উপস্থিত থাকবেন বলে সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ।

এর আগে বেগম খালেদা জিয়াও এক ভিডিও বার্তায় দেশের সবশ্রেণীর মানুষকে গণতন্ত্র রক্ষায় দেশের সমাবেশে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন।

জানা গেছে, উত্তরাঞ্চলের লাখো মানুষ ঢাকার পথে রওয়ানা হয়েছে। সরকারের নির্দেশে বাস মালিক সমিতির নাটকীয় আচরণ, নিরাপত্তা বাহিনীর দফায় দফায় অভিযান। গণগ্রেফতারের পরেও থেমে নেই রাজধানীমুখী জনস্রোত। সব বাধা উপেক্ষা করেই রাজধানীতে ছুটে চলেছেন এই অঞ্চলের মানুষ।

বগুড়াসহ উত্তরাঞ্চলের ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা খালেদা জিয়ার ঘোষণার সাথে সাথেই প্রস্তুতি নিতে শুরু করে। কর্মসূচি ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে দফায় দফায় প্রস্তুতি সভা করে বিএনপি ও জামায়াতে ইসলামী। জোটের অন্যান্য শরীকরাও নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে। পরবর্তীতে ১৮ দলীয় জোটের সমন্বয় সভায় চূড়ান্ত প্রস্তুতির সিদ্ধান্ত হয়।

উত্তরাঞ্চল থেকে প্রায় লক্ষাধিক মানুষ অংশ নিচ্ছে গণতন্ত্রের অভিযাত্রায়। কেবল মাত্র বগুড়া থেকেই প্রায় ৫০ হাজারের বেশি মানুষ রাজধানীতে আসছে।

বগুড়া থেকে ঢাকাগামী দূরপাল্লার কোচ অঘোষিতভাবে বন্ধ করে দেয়া হয়েছে। শুক্রবার সন্ধা ৬টা থেকে কোনো পরিবহনের কোচ ঢাকায় আসছে না। এর ফলে যাত্রীরা চরম বিড়ম্বনায় পড়েছেন। বগুড়ার কোচ টার্মিনালে টিকিট কেটে শত শত যাত্রী বাসের অপেক্ষায় ছিলেন। বাস না চলায় তারা ভাঙ্গা পথে ঢাকা আসছেন।

পথে পথে বাধা, রেল স্টেশন ও বাস স্টেশনে অভিযান, গণগ্রেফতারের মধ্যেও চট্টগ্রাম থেকে মার্চ ফর ডেমোক্রেসি সফল করতে বিএনপি, জামায়াত ও অঙ্গ সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ইতোমধ্যে ঢাকায় এসে পৌঁছেন।

পুলিশি বাধা এড়াতে ঢাকায় আসতে চট্টগ্রাম থেকে আনুষ্ঠানিকভাবে যানবাহন ভাড়া করা হয়নি। নেতাকর্মীরা কৌশল অবলম্বন করে ছোট ছোট দলে ভাগ হয়ে বিভিন্ন পথে ইতোমধ্যে ঢাকায় পৌঁছেছেন।

শীর্ষ নিউজরে ভোলা প্রতিনিধি জানান, ভোলা থেকে নৌপথে ছোটছোট বোটে করে রাজধানীর উদ্দেশে রওয়ানা হয়ে চলে আসছেন বহু সংখ্যক নেতাকর্মী।

ঢাকার অদূরে মুন্সীগঞ্জ থেকে কয়েক যুবক সাইকেল চালিয়ে রাজধানীতে এসে পৌঁছেছেন। এছাড়ও পাশবর্তী বিভিন্ন জেলা থেকে রাজধানীতে ছুটে আসছেন নেতাকর্মীরা।

উৎসঃ   শীর্ষ নিউজ